Connect with us

এশিয়া

রোড শোতে পদদলিত হয়ে নারীসহ নিহত ৮

Avatar of author

Published

on

ভারতের অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর ‘রোড শো’ চলাকালীন পদপিষ্ট হয়ে নারীসহ ৮ জন মারা গেছেন।

বুধবার (২৮ ডিসেম্বর) রাতে দক্ষিণ অন্ধ্রের নেল্লোর জেলায় এ দুর্ঘটনা ঘটে।

তেলুগু দেশম পার্টি (টিডিপি) প্রধান নায়ডু বিরোধী দলীয় নেতা। মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সরকারের বিরুদ্ধে নানা জনবিরোধী কাজের অভিযোগ তুলে সম্প্রতি অন্ধ্রপ্রদেশ জুড়ে ‘রোড শো’ শুরু করেন এই বিরোধী নেতা। বুধবার এই কর্মসূচির জেরে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, কান্ডুকুর এলাকায় সরু রাস্তায় ‘রোড শো’ দেখার জন্য বহু লোকের সমাগম ঘটে।। চন্দ্রবাবুর কনভয় পৌঁছনোর পরেই টিডিপি কর্মী-সমর্থকদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়ে যায়। এরই জেরে পদপিষ্ট হন অনেকে। এতে ৮ জনের মৃত্যু হয়। আহতদের মধ্যে কয়েক জনের অবস্থাও গুরুতর বলে জানা গেছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

হতাহতের এ ঘটনার পর তাৎক্ষণিকভাবে বৈঠক বাতিল করেন নায়ডু। স্বজন হারানো ভুক্তভোগী পরিবারগুলোকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। আহতদের ভালোভাবে চিকিৎসা দেওয়ার কথাও জানান নায়ডু।

Advertisement

তেলেগু দেশম পার্টির প্রধান রাজ্যজুড়ে একাধিক বৈঠক করার কর্মসূচি হাতে নিয়েছেন, ২০২৪ সালে বিধানসভা নির্বাচনের আগে।

এর আগে গত ১৭ ডিসেম্বর টিডিপি ও ওয়াইএসার কংগ্রেস কর্মী-সমর্থকদের সংঘর্ষে বেশ কয়েকজন গুরুতর আহত হন।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

নতুন নিয়ম, হজযাত্রীদের গায়ে বসছে ডিজিটাল ট্যাগ

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

আসছে হজ মৌসুমে এবার হজযাত্রীদের জন্য নতুন নিয়ম চালু করতে যাচ্ছে সৌদি সরকার। প্রত্যেক হজযাত্রীকে আলাদা করে একটি ডিজিটাল ট্যাগ দেওয়া হবে। মূলত বৈধ ও অবৈধ হজযাত্রীদের চিহ্নিত করতে সৌদি সরকার এই অভিনব উদ্যোগ নিচ্ছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, নিবন্ধন ছাড়া যাতে অবৈধভাবে কেউ হজ করতে না পারে তার জন্য বৈধ হজযাত্রীদের চিহ্নিত করতে প্রত্যেককে আলাদা করে একটি ডিজিটাল ট্যাগ দেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশসহ বিভিন্ন দেশের হজযাত্রীদের প্রথম দলটি সৌদি আরবে পৌঁছাবে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে। ঠিক তার আগেই অবৈধ বিদেশি হজযাত্রীদের রুখতে এই উদ্যোগ নেওয়া হলো।

সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহে  ইন্দোনেশিয়ায় বৈধ হজযাত্রীদের জন্য এই প্রক্রিয়া শুরু হচ্ছে। ইন্দোনেশিয়া থেকে সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের প্রত্যেককে একটি করে ডিজিটাল নুসুক কার্ড দেওয়া হচ্ছে। ডিজিটাল এই নুসুক কার্ডে সংশ্লিষ্ট হজযাত্রীর প্রয়োজনীয় সব তথ্য মজুত থাকবে এবং কেউ চাইলে এই ডিজিটাল কার্ড অবশ্যই প্রদর্শন করে হজের জন্য পবিত্র কাবা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন। এ ছাড়া, হজের অন্যান্য আনুষ্ঠানিকতা পালনেও বিভিন্ন জায়গায় এই ডিজিটাল কার্ড প্রদর্শন করতে হবে বলে সৌদি হজবিষয়ক মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

Advertisement

সৌদি আরবের এই মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিজ নিজ দেশে হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু করার পর এই কার্ড সংশ্লিষ্ট হজ অফিস বিদেশি হজযাত্রীদের কাছে হস্তান্তর করবে। এ ছাড়া, স্থানীয় সৌদি হজযাত্রীরা দেশটির সংশ্লিষ্ট সরকারি কার্যালয় থেকে এই কার্ড সংগ্রহ করতে পারবেন বলে জানানো হয়েছে। সৌদির হজ মন্ত্রণালয়ের ওয়েব সাইটেও তুলে ধরা হয়েছে বিস্তারিত তথ্য।

প্রসঙ্গত, এর আগে গত মাসের শেষ দিকে হজযাত্রীদের প্রতারণা থেকে বাঁচাতে অননুমোদিত হজ অপারেটর ও ভুয়া অ্যাপের ব্যাপারে সতর্ক করে সৌদি সরকার। পাশাপাশি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ওয়েবসাইট ব্যবহারের প্রতিও গুরুত্বারোপ করে।

চলবি বছরের রমজানে ওমরাহ যাত্রী অন্য যেকোনো সময়ের চেয়ে সবচেয়ে বেশি ছিল। আবহাওয়া কিছুটা ঠাণ্ডা থাকায় লাখো মানুষ ওমরাহ পালন করেছেন। বিশাল সংখ্যক ওমরাহ যাত্রীর চাপ সামলাতে বেশ হিমশিম খেতে হয়েছে সৌদি প্রশাসনের। তাই বাধ্য হয়ে সৌদি সরকার ঘোষণা দিয়েছেন, রমজানে একবারের বেশি কেউ ওমরাহ পালন করতে পারবে না।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনকে ফোন নেতানিয়াহুর

Avatar of author

Published

on

মার্বিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির শঙ্কার মধ্যেই টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই ফোনালাপে সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে মার্কিনি প্রভাব খাটানোর অনুরোধ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

এমনই তথ্য উঠে এসেছে গত রোববার প্রকাশিত মার্কিন সংবাদমাধ্যম এক্সিওসের এক প্রতিবেদনে।

ইসরায়েলের দুই কর্মকর্তার বরাত দিয়ে  এক্সিওসের প্রতিবেদনে বলা হয়, গত রোববার প্রেসিডেন্ট বাইডেনকে টেলিফোন করেছেন নেতানিয়াহু। এ সময় তিনি পরোয়ানা জারি ঠেকাতে ওয়াশিংটনের প্রভাব খাটানোর আহ্বান জানান।

এদিকে, গ্রেপ্তারি পরোয়ানা জারির ব্ষিয়ে আইসিসির এক মুখপাত্র মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজকে বলেন, ‘আমরা ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে একটি ‍মুক্ত ও অবাধ তদন্ত চালাচ্ছি। এ কাজের সুবিধার্থে আমাদের যে কোনো পদক্ষেপ নিতে হতে পারে। যেহেতু বিষয়টি তদন্তাধীন তাই এ নিয়ে এখন বিস্তারিত কিছু বলার সুযোগ নেই।’

প্রসঙ্গত, ২০১৪ সালে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘাত হয়েছিল। ওইসময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধগুলো নিয়ে ২০১৯ সালে তদন্ত শুরুর ঘোষণা দেয় আইসিসি। তবে করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর এই কাজ স্থগিত থাকার পর ২০২১ সালের ২৩ মার্চ ফের তদন্ত শুরু করে আইসিসি।

Advertisement

এরই ধারাবাহিকতায় গত ডিসেম্বরে ইসরায়েল সফরে এসেছিলেন আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম খান। ইসরায়েলি প্রশাসন ও সেনাবাহিনীর আপত্তির কারণে গাজা সফরে যেতে পারেননি তিনি।

তবে সফর শেষে ফিরে যাওয়ার আগে গণমাধ্যমকে তিনি বলেছিলেন, গত ৭ অক্টোবর হামাসের হামলা এবং তার জবাবে ইসরায়েলি বাহিনীর অভিযান কোনো স্বতঃস্ফূর্ত ঘটনা নয় এবং যেসব সহিংসতা পূর্বে হয়েছে এবং এখনও হচ্ছে, সেসব হামাস এবং আইডিএফের পূর্ব পরিকল্পিত বলে তিনি মনে করছেন। এ সংক্রান্ত কিছু সাক্ষ্যপ্রমাণও তার হাতে রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

করিম খানের সফরের তিন মাস পর এই গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রক্রিয়া আইসিসি শুরু করেছে বলে জানা গেছে। আর আইসিসির এই তৎপরতা নিয়েই উদ্বেগে পড়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার সরকার।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মদিনায় ভারী বৃষ্টিপাতে আকস্মিক বন্যা, ডুবেছে সড়ক

Avatar of author

Published

on

বৃষ্টির পর পবিত্র মসজিদে নববী। ফাইল ছবি

সৌদি আরবের মদিনায় ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে শহরের বেশ কিছু এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। পার্শ্ববর্তী দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানের পর সৌদি আরবেও দফায় দফায় একই ধরনের বৃষ্টি হচ্ছে।

সোমবার ভারী বৃষ্টিতে ভিজেছে মদিনায় মুসলমানদের পবিত্র মসজিদে নববী। সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়,  মসজিদে নববীতে বৃষ্টির পরিমাণ এতই বেশি ছিল যে মসজিদটিতে যে ছাউনিগুলো আছে সেগুলো বেয়ে বেয়ে সজোরে পানি নিচে নেমে আসে। আর নেমে আসা পানিতে শিশুরা খেলা করছে। মদিনার আল ইসে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়।

মদিনার জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মদিনায় আরও বজ্রসহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইয়ে যেতে পারে।

ভারী বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যার পানিতে অনেক জায়গায় সড়ক ডুবে গেছে। অনেক জায়গায় সড়কে গাড়ি পানিবন্দি হয়ে থাকতে দেখা যায়। বৃষ্টির পানিতে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে, ক্ষাতিগ্রস্ত হয়েছে অবকাঠামো। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষকে সহায়তায় জরুরি সেবার কর্মকর্তা ও কর্মচারীরা কাজ শুরু করেন বলে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়।

মদিনা অঞ্চলের সিভিল ডিফেন্স অধিদপ্তর সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ করেছে। বৃষ্টির সময় উপত্যকা এবং জলাধারগুলো থেকে স্থানীয়দের দূরে থাকার পরামর্শও দিয়েছে তারা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়25 mins ago

বাসার পথে বেগম খালেদা জিয়া

প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা শেষে হাসপাতাল ছাড়লেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার (২ মে) রাত ৮টা ২৪ মিনিটে এভারকেয়ার হাসপাতাল থেকে...

বাংলাদেশ1 hour ago

‘গাজায় ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে লন্ডনকে পাশে চায় ঢাকা’

গাজা ও ইউক্রেনে চলমান যুদ্ধের অবসানে বাংলাদেশকে সহযোগিতা করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। স্থানীয় সময় বুধবার(১...

রেমিট্যান্স রেমিট্যান্স
জাতীয়1 hour ago

এপ্রিলে রেমিট্যান্স এসেছে ২২ হাজার ৪৪০ কোটি টাকা

সদ্যবিদায়ী এপ্রিল মাসে ২০৪ কোটি ডলারের রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ২২...

অপরাধ2 hours ago

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি

মায়ানমারের বিচ্ছিন্নবাদী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে। তাদের ফেরত আনতে প্রক্রিয়া শুরু হয়েছে...

জাতীয়3 hours ago

নির্বাচনে কাউকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না: রাশেদা সুলতানা

নির্বাচনী আইন যারা মানবেন না, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন আইনী ব্যবস্থা নেবে। নির্বাচন কমিশন কিন্তু এতো দুর্বল নয়। প্রভাবশালীরা নির্বাচনে...

আইন-বিচার6 hours ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির...

চাল চাল
জাতীয়7 hours ago

চাল ছাঁটাই ও পলিশ বন্ধে আইন করা হয়েছে: খাদ্যমন্ত্রী

চাউলের যে পুষ্টিগুন থাকে অতিরিক্ত ছাঁটাইয়ে ও পলিশ কারণে নষ্ট হয়ে যায়। তাই চাল ছাঁটাইয়ের সময় রাইস মিলে পলিশ বন্ধে...

সাবেক-অ্যাটর্নি-জেনারেল-এ-জে-মোহাম্মদ-আলী সাবেক-অ্যাটর্নি-জেনারেল-এ-জে-মোহাম্মদ-আলী
আইন-বিচার7 hours ago

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী মারা...

নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন কমিশনার মো. আলমগীর
জাতীয়7 hours ago

প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসলেই দায়িত্ব থেকে বাদ : ইসি আলমগীর

উপজেলা নির্বাচনে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রার্থী অভিযোগ করলেই প্রমাণ ছাড়াই তাকে দায়িত্ব থেকে বাদ দেয়া হবে।অ...

ড.-ইউনুস ড.-ইউনুস
আইন-বিচার8 hours ago

আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে: ড. ইউনূস

আমি নাকি ওয়ার্ল্ড ব্যাংকের টাকা আত্মসাৎ করেছি। আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে। এরকম অনেক কটু কথা বড় বড় প্রোগ্রামে...

Advertisement
ঢালিউড18 mins ago

বাচসাস’র গোলটেবিল বৈঠক: সিনেপ্লেক্স ও সিনেমা হল বাড়ানোর দাবি

বলিউড21 mins ago

‘সত্যজিত রায়: বাংলা চলচ্চিত্র যোদ্ধার সাহসিক প্রতিভা’

জাতীয়25 mins ago

বাসার পথে বেগম খালেদা জিয়া

বাংলাদেশ1 hour ago

‘গাজায় ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে লন্ডনকে পাশে চায় ঢাকা’

রেমিট্যান্স
জাতীয়1 hour ago

এপ্রিলে রেমিট্যান্স এসেছে ২২ হাজার ৪৪০ কোটি টাকা

আন্তর্জাতিক1 hour ago

যে কারণে ইসরাইল বিরোধীদের গ্রেপ্তার করছে সৌদি আরব

ঢালিউড2 hours ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

আবহাওয়া2 hours ago

আরও ২ দিন বাড়লো হিট অ্যালার্ট

ঢালিউড2 hours ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

অপরাধ2 hours ago

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি

দুর্ঘটনা6 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ6 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

বৃষ্টির পূর্বাভাস
আবহাওয়া5 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

টুকিটাকি3 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

বিএনপি
বাংলাদেশ6 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

ঢাকা2 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

খুলনা4 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক6 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

আন্তর্জাতিক6 days ago

বিয়েতে পাওয়া স্ত্রীর উপহারে স্বামীর অধিকার নেই

অপরাধ1 day ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত