সব প্রাপ্তবয়স্কের জন্য অক্সফোর্ডের টিকার অনুমোদন দিল দক্ষিণ কোরিয়া

৬৫ বছর বা তার বেশিসহ সব প্রাপ্তবয়স্কের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়া। বুধবার টিকার কার্যকারিতা সংক্রান্ত বিতর্কের মধ্যেই এই অনুমোদন দেয় দেশটির ওষুধ সুরক্ষা সংস্থা।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ নিউজ এজেন্সি জানায়, চূড়ান্ত পর্যালোচনা সভা শেষে ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকা ব্যবহারের অনুমোদন দেয় দক্ষিণ কোরিয়ার খাদ্য ও ওষুধ সুরক্ষা মন্ত্রণালয়। ফার্মাসিউটিক্যাল ফার্মকে ১৮ বছরের বেশি বয়সীদের জন্য তিন ধরনের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত আরো তথ্য জমা দেওয়ার শর্তে দুটি পূর্ণ ডোজ অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।

তবে ৬৫ বা তার বেশি বয়সীদের এই টিকা দেওয়ার বিষয়ে সতর্ক করেছে মন্ত্রণালয়। এর আগে আলাদা পর্যালোচনা প্যানেল জানায়, বেশি বয়সীদের জন্য টিকার কার্যকারিতা সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই।

দক্ষিণ কোরিয়ায় কোভিড-১৯ টিকার প্রথম চালান ২৪ ফেব্রুয়ারি থেকে পরের কয়েকদিনের মধ্যে পর্যায়ক্রমে বিতরণ শুরু করবে অ্যাস্ট্রাজেনেকা।

বয়স্কদের মধ্যে কার্যকর হওয়ার মতো পর্যাপ্ত তথ্য নেই জানানোর পর বয়স্কদের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহার নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল বিশ্বজুড়ে।

গেল সপ্তাহে সর্বসম্মতিক্রমে টিকাটি ১৮ বা তার বেশি বয়সীদের জন্য ব্যবহারের পরামর্শ দিয়েছিল ইউরোপীয় মেডিসিন এজেন্সির বিশেষজ্ঞ কমিটি।

তবে তরুণদের মধ্যে এই টিকা সীমাবদ্ধ রাখা ও এর কার্যকারিতা সম্পর্কে অপর্যাপ্ত তথ্য উল্লেখ করে প্রবীণদের ব্যবহারে সতর্কতা অবলম্বন করার ঘোষণা দেয় জার্মানি, ফ্রান্সসহ কয়েকটি ইউরোপীয় দেশ।

এদিকে বুধবার দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জোয়েলি মেখিজে জানিয়েছেন, আগামী সপ্তাহে সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের ওপর এখনো অনুমোদন না পাওয়া জনসন অ্যান্ড জনসনের টিকা প্রয়োগ শুরু করবে দেশটি।

মার্কিন সংবাদ সংস্থা এপি জানায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা হালকা থেকে মাঝারি রোগ প্রতিরোধে সক্ষম না হওয়ায় এর ব্যবহারের পরিকল্পনা বাতিল করেছে দক্ষিণ আফ্রিকা।

 

এসএন

Recommended For You