Connect with us

ক্রিকেট

টাইগারদের মাথাব্যাথা সিলভা-জোসেফ জুটি

Published

on

সেঞ্চুরি থেকে ১০ রান দূরে থাকতে এনক্রুমাহ বোনারকে মিরাজ মিথুনের ক্যাচ বানিয়ে ফেরত পাঠাতে পারলেও এখন মাথাব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে জসুয়া ডি সিলভা ও আলজারি জোসেফ জুটি। দলীয় ২৬৬ রানে বোনার বিদায় নেয়ার পর সিলভা-জোসেফকে নিয়ে এ পর্যন্ত সপ্তম উইকেট জুটিতে সংগ্রহ করেছেন ৫৯ রান।

বর্তমানে লাঞ্চে রয়েছে দু’দল। তার আগ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ক্যারিবীয়দের সংগ্রহ ৩২৫ রান। ক্রিজে আছেন জসুয়া ডি সিলভা ৭০ রানে ও আলজারি জোসেফ ৩৪ রানে।

এর আগে প্রথম দিন মিরপুরে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ব্র্যাথওয়েট। 

উদ্বোধনী জুটিতে প্রথম সেশন নিজেদের করে নেন ক্রেইগ ব্রাথওয়েট ও জন ক্যাম্পবেলের ৬৬ রান। পরে তাইজুলের বলে এলবির ফাঁদে পড়ে বিদায় নেয়ার আগে ৬৬ রানের জুটি গড়েন দুজনে। ক্যাম্পবেলের ব্যাট থেকে আসে ৩৮ রান, আর কোন উইকেট না হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ দল।

লাঞ্চ থেকে ফিরেই ৫০ রানের ব্যবধানে ৩ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে কক্ষপথে আনেন রাহি ও সৌম্য সরকার। ৭ রান করা শেন মোসল। রাহিকে ড্রাইভ করতে গিয়ে বল স্ট্যাম্পে টেনে বোল্ড হয়ে যান ৩৮ বলে ৭ রান করা শেন মোসল। এরপর অধিনায়ক মুমিনুল সৌম্য সরকারের হাতে বল তুলে দেন ব্রেক থ্রুর আশায়। প্রথম বলেই দলকে সাফল্য এনে দেন সৌম্য। প্রথম স্লিপে শান্তকে ক্যাচ দিয়ে ফেরেন ১২২ বলে ৪ বাউন্ডারির সাহায্যে ৪৭ রান করা অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।

Advertisement

আগের ম্যাচের রেকর্ডবয় কাইল মায়ার্সকে ৫ রানে আউট করেন রাহি। স্লিপে সৌম্যর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ১১৬ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা ওয়েস্ট ইন্ডিজের হাল ধরেন এনক্রুমাহ বোনার ও জার্মেইন ব্ল্যাকউড, গড়ে তোলেন প্রতিরোধ। পঞ্চম উইকেটে দুজনে যোগ করেন ৬২ রান। অনেক চেষ্টা করেও যখন জুটি ভাঙতে পারছিলো না তখন দায়িত্ব তুলে নেন তাইজুল ইসলাম। ২৮ রান করা ব্ল্যাকউডকে কট অ্যান্ড বোল্ডের মাধ্যমে সাজঘরে ফিরিয়ে জুটি ভাঙেন তাইজুল। এর আগে ৭৭ বলে ৫ চারে ২৮ রান করেন তিনি। 

ব্ল্যাকউড ফিরলেও দলকে আর কোন বিপদে পড়তে দেননি বোনার। ছয়ে নামা জশোয়া ডি সিলভাকে সাথে নিয়ে ৪৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে প্রথমদিনের খেলা শেষ করেছেন তিনি। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি পাওয়া বোনার ১৭৩ বলে ৬ চারে ৭৩ রানে ও ডি সিলভা ৪৬ বলে ১ চারে ২২ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশের হয়ে আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম ২টি এবং সৌম্য সরকার ১ উইকেট।

মিরপুর টেস্টে বাংলাদেশ দল ৩ ও ক্যারিবীয়ানরা একাদশে ১ টি পরিবর্তন নিয়ে মাঠে নামেন। ইঞ্জুরির কারণে একাদশ থেকে ছিটকে যান সাকিব আল হাসান ও সাদমান ইসলাম, বাদ পড়েছেন মুস্তাফিজুর রহমান। তাদের জায়গায় একাদশে সুযোগ পান সৌম্য সরকার, আবু জায়েদ রাহি ও মোহাম্মদ মিথুন। উইন্ডিজদের হয়ে আলজারি জোসেফকে জায়গা ছেড়ে দেন কেমার রোচ।

এস

Advertisement
Advertisement

ক্রিকেট

বিসিবির কোচ হিসেবে নিয়োগ পেলেন তিন সাবেক ক্রিকেটার

Published

on

ক্রিকেটার-রাজিন-সালেহ,-তুষার-ইমরান-ও-তারেক-আজিজ

দেশের ক্রিকেটে স্থানীয় কোচের সংখ্যা বাড়ানোর চেষ্টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের সর্বশেষ সভায় সাবেক তিন টাইগার ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।

বিসিবির কোচ হিসেবে নতুন নিয়োগ পাওয়া তিন ক্রিকেটার হলেন রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ। রাজিন ও তুষার ব্যাটিং কোচ, তারেক কাজ করবেন পেস বোলিং কোচ হিসেবে।

সাবেক অধিনায়ক রাজিনের সঙ্গে বিসিবির চুক্তি তিন মাসের। এইচপি দলের আসন্ন অস্ট্রেলিয়া সফরেও যাবেন সাবেক এই ব্যাটার। তার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করার ইচ্ছে পোষণ করেছিলো বিসিবি, কিন্তু রাজিন নিজেই লম্বা সময়ের জন্য চুক্তিতে যাননি।

তুষারকে দীর্ঘ মেয়াদে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। পেস বোলিং কোচ হিসেবে চাকরি পেয়েছেন সাবেক পেসার তারেক। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে পেসারদের সঙ্গে কাজ করছেন তারেক।

এ ছাড়া মাসে নাদিফ চৌধুরীকে বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ডাম্বুলার হারের দিনে উজ্জ্বল মোস্তাফিজ

Published

on

জিততে পারলো না মোস্তাফিজুর রহমানের দল ডাম্বুলা সিক্সার্স। একই দলে আছেন বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) টানা দুই ম্যাচ হারলো ডাম্বুলা। আজকের ম্যাচে জাফনা কিংসের বিপক্ষে অবশ্য বোলিংয়ে দারুণ করেছেন মোস্তাফিজ। ৪ ওভার বল করে ৩০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

ডাম্বুলা প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৯১ রান। যেখানে কুশল পেরেরা একাই করেন ১০২ রান। এমন লক্ষ্যমাত্রা ছুড়ে দিয়ে অনেকখানি নির্ভার থাকার কথা ছিল ডাম্বুলার। কিন্তু তা আর হয়নি।

প্রতিপক্ষ জাফনা অবশ্য ৩৬ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসেছিল। এরপর আভিস্কা ফার্নান্দো ও চারিথ আসালাঙ্কার ১৩৪ রানের জুটিতে ম্যাচ বাগে নিয়ে আসে ক্যান্ডি। আসালাঙ্কা ৩৬ বলে ৫০ এবং ফার্নান্দো ৩৪ বলে ৮০ রানের ইনিংস খেলেন।

কুশল মেন্ডিস ও আসালাঙ্কার উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এদিকে হৃদয় ব্যাটিংয়ের সুযোগ পাননি, ফিল্ডিংয়ে একটি সরাসরি থ্রোতে একটি রানআউট করেছেন।

শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নিয়েছেন জাফনা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

চ্যাম্পিয়নস ট্রফিতে কবে হবে ভারত-পাকিস্তান ম্যাচ

Published

on

চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫ এ ভারত-পাকিস্তান ম্যাচের জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে। মার্চের ১ তারিখ, লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আগ্রহের জায়গা থাকে ক্রিকেটে। এই ম্যাচের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেও আলাদা নজর থাকে। চ্যাম্পিয়নস ট্রফির জন্য পাকিস্তানের আয়োজন যদি ঠিকঠাক থাকে- তবে মার্চের ১ তারিখেই কাঙ্ক্ষিত ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ঠিকঠাক থাকা বা না থাকার প্রশ্ন আসে- কারণ ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে কি না, তা নিয়ে আছে ধোঁয়াশা। এরমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আইসিসিতে টুর্নামেন্টের সূচি পাঠিয়েছে। যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) থেকে এখনো কোনো ইতিবাচক কিছু জানা যায়নি।

ভারতীয় সরকারের সাথে আলাপ আলোচনা শেষ করে বিসিসিআই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত আয়োজন হওয়ার কথা রয়েছে টুর্নামেন্টটি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত