Connect with us

ক্রিকেট

সমতায় ফিরলো ভারত

Avatar of author

Published

on

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউজ়িল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজ়ে সমতায় ফিরলো ভারতীয় দল। রোববার লখনউয়ে প্রথমে ব্যাট করে মিচেল স্যান্টনারের দল করে ৮ উইকেটে ৯৯ রান। জবাবে ১৯.৫ ওভারে ভারত করল ৪ উইকেটে ১০১ রান। স্পিন সহায়ক উইকেটে ব্যাট করতে সমস্যায় পড়লেন দু’দলের ব্যাটাররাই।

নিউজ়িল্যান্ডের কোনও ব্যাটারই দাঁড়াতে পারেননি। একের পর এক ব্যাটার এসেছেন এবং সাজঘরে ফিরেছেন। সর্বোচ্চ রান অধিনায়ক স্যান্টনারের। ২৩ বলে ১৯ রান করেছেন তিনি। মার্ক চ্যাপম্যান এবং মাইকেল ব্রেসওয়েল দু’জনেই ১৪ করে রান করেছেন। ভারতের হয়ে দু’টি উইকেট নিয়েছেন আরশদীপ সিংহ। একটি করে উইকেট হার্দিক পাণ্ড্য, ওয়াশিংটন সুন্দর, চহাল, দীপক হুডা এবং কুলদীপ যাদবের।

জবাবে ভারতীয় ব্যাটাররাও দারুণ কিছু পারফরম্যান্স করতে পারেননি। সূর্যকুমার যাদব এবং অধিনায়ক হার্দিকের দায়িত্বশীল ইনিংস ভারতকে গুরুত্বপূর্ণ জয় এনে দিল। সূর্য একটি চারের সাহায্যে ৩১ বলে ২৬ রান করে অপরাজিত থাকলেন। অধিনায়ক হার্দিকের ব্যাট থেকে এল ২০ অপরাজিত ১৫ রানের ইনিংস। তিনিও একটি বাউন্ডারি মারেন। পঞ্চম উইকেট তাঁদের অপরাজিত জুটিতে উঠল ৩১ রান।

সফরকারীদের সফলতম বোলার মিচেল ব্রেসওয়েল ১৩ রান দিয়ে ১ উইকেট নিলেন। ২৪ রানে ১ উইকেট ইশ সোধির।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

রিশাব পান্ট নয়, স্যামসনকে একাদশে চায় হারভজন

Published

on

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ হয়েছে সানজু স্যামসনের। একইসাথে স্কোয়াডে আছেন আরেক উইকেট-রক্ষক ব্যাটার রিশাব পান্ট। সাবেক ভারতীয় ক্রিকেটার হারভজন সিং জানিয়েছেন, পান্ট নয় বরং একাদশে স্যামসনকে দেখতে চান তিনি।

আইপিএল প্লে-অফে উঠেছে রাজস্থান রয়্যালস। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করেন স্যামসন। ব্যাট হাতেও ছিলেন দারুণ ধারাবাহিক। আগামীকাল (২২ মে) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে রাজস্থান। স্যামসন জাতীয় দলে সুযোগ পাবে, এমন আকাঙ্ক্ষা সমর্থকরা করে যান। সর্বশেষ ওডিআই বিশ্বকাপেও তেমন ভাবনায় কাটা পড়েছিল। তবে এবার সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে সুযোগ হয়েছে তার।

হারভজন বলেন, “রিশাব পান্ট আইপিএলে বেশ ভালো খেলেছে। সে তার চোট থেকে ফিরে এসেছে। সে দেখতে ফিট, ভালো ব্যাট করেছে এবং সুন্দর উইকেট-কিপিং করে। তবে সানজু খুবই ভালো খেলেছে। আমি দেখতে চাই, সে সুযোগ পাক। সে ৬০-৭০ রান করে যায়, সে আর আগের সানজু নেই- যে কি না ৩০-৪০ করছে। কিন্তু এখানে পান্টকে ফেরানোর জন্য এত ব্যস্ত হওয়ার কিছু নেই। সে অনেক কঠোর পরিশ্রম করেছে। আমি আশা করি, সে ভারতের জন্য বিশেষ কিছু করছে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নির্বাচককে প্রণাম করেননি, তাই দলে জায়গা হয়নি গম্ভীরের

Published

on

ক্যারিয়ারের শুরুতে কী ধরনের পরিস্থিতিতে পড়েছিলেন, সে বিষয়ে কথা বলেছেন ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। যেখানে তিনি শিখেছিলেন এবং তা জীবনের পরবর্তী সময়ে মেনে চলেছেন। মূলত নির্বাচকরা তাকে দলে নেয়নি, এর কারণও ছিল কিছুটা অদ্ভুত।

নির্বাচকদের পা ছুঁয়ে প্রণাম জানাননি। বরং গম্ভীর এটা করতে চাননি। তাই অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের দলে সুযোগ হয়নি তার। এরপর এই ক্রিকেটার মনোবল বেশ শক্ত করে নেন। রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে কথা বলেছেন গম্ভীর।

সেখানে বলেন, “আমি যখন বড় হচ্ছি, তখন আমার বয়স ১২ বা ১৩, তখন প্রথম অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্ট খেলি মনে পড়ে। আমি দলে নির্বাচিত হইনি, এর কারণ ছিল নির্বাচকদের পা ছুঁই নি। এরপর সেখান থেকে আমি নিজের সাথে প্রতিজ্ঞা করেছি। আমি কখনোই কারো পা ছুঁবো না। আমি করি নি এটা এবং কাউকে আমার পা-ও ছুঁতে দেইনি।”

নিজের প্রতি সম্মানের জায়গা থেকে এই ব্যাপারগুলো দেখেন গম্ভীর। এই ক্রিকেটার এমনভাবেই নিজেকে গড়ে তুলেছেন বলে বিশ্বাস করেন। তিনি বলেন, “প্রতিটা সময়, যখন আমি অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, রঞ্জি ট্রফি এমনকি আমার আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেও- যখনই আমি ব্যর্থ হয়েছি, লোকেরা বলতো, তুমি এমন পরিবার থেকে এসেছো যেখানে ক্রিকেট খেলার দরকার নেই। তুমি চলে যাও, তোমার বাবার ব্যবসায় যুক্ত হও।”

গম্ভীর সবসময় ক্রিকেট খেলতে চেয়েছেন। তিনি মানুষের এসব ভাবনার জায়গা ভাঙ্গতে চেয়েছেন। আইপিএলের চলতি মৌসুমে কোলকাতা নাইট রাইডার্সের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

লঙ্কা প্রিমিয়ার লিগে দল পেলেন তাসকিন, অবিক্রিত অন্যরা

Published

on

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) দল পেয়েছেন তাসকিন আহমেদ। আজ মঙ্গলবার (২১ মে) এলপিএলের নিলাম অনুষ্ঠিত হচ্ছে। যেখানে তাসকিনকে দলে ভিড়িয়েছে কলম্বো স্ট্রাইকার্স। তার ভিত্তিমূল্য ৫০ হাজার ডলারে তাকে দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছে। সেখানে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে, বিশ্বকাপে নিজেদের মেলে ধরবে তারা। চোটে আক্রান্ত তাসকিনও আছেন দলের সাথে। যুক্তরাষ্ট্র সিরিজ তিনি খেলতে পারবেন না। তবে বিশ্বকাপে তাকে দেখা যাবে, আশা করা যায়। দলের সহ অধিনায়কও তিনি।

তাসকিন দল পেয়েছেন। তবে নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম- তারা ছিলেন অবিক্রিত। বাংলাদেশি পেসারের জন্য ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার ভাগ্য খুব সদয় হয়নি কখনো। হয়তো চোট, নয়তো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনাপত্তিপত্র পাওয়া হয় না- এমন হয়ে থাকে।

বাংলাদেশের হয়ে ৬১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তাসকিন। উইকেট নিয়েছেন ৬৪ টি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত