Connect with us

এশিয়া

উইঘুর ইস্যুতে চীনা নীতিকে সমর্থন ইমরানের

Published

on

জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলমানদের বিষয়ে চীন সরকারের নীতির প্রতি নিজের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাশাপাশি দেশটির নির্বাচনী গণতন্ত্রের তুলনায় একদলীয় ব্যবস্থাকে (ওয়ান-পার্টি সিস্টেম) সমাজের জন্য আরও উন্নত মডেল হিসাবে উল্লেখ করে প্রশংসাও করেছেন তিনি।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার চীনের কমিউনিস্ট পার্টির শততম বার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ইসলামাবাদ সফরে যাওয়া চীনা সংবাদমাধ্যম কর্মীদের সঙ্গে এসব কথা বলেন ইমরান খান।

এ সময় পাক প্রধানমন্ত্রী বলেছেন, পশ্চিমা মিডিয়া ও সরকারগুলোর পক্ষ থেকে জিনজিয়াং নিয়ে আমরা যা শুনি চীনা কর্মকর্তাদের সঙ্গে আলাপচারিতায় তার সম্পূর্ণ ভিন্ন চিত্র উঠে এসেছে। চীনের সঙ্গে আমাদের আস্থার সম্পর্ক রয়েছে। তাই জিনজিয়াং নিয়ে চীন যা বলে তা আমরা সমর্থন করি।

চীনের দক্ষিণ-পশ্চিমের জিনজিয়াং প্রদেশের মুসলিম জনগোষ্ঠির বিরুদ্ধে চীনা কর্মকান্ডকে ব্যাপক গণহত্যা এবং নির্যাতন আখ্যায়িত করে যাচ্ছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। দেশটি মানবতাবিরোধী অপরাধ করছে বলেও বারবার অভিযোগ করছে তারা।

 

Advertisement

এসএন

Advertisement

এশিয়া

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেনসহ তিন দেশ

Published

on

অবশেষে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ স্পেন, নরওয়ে এবং আয়ারল্যান্ড। যদিও এ সিদ্ধান্তের পরে ইসরায়েল বলছে সাত মাসেরও বেশি সময় ধরে চলা গাজা যুদ্ধের মাঝে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ের এমন সিদ্ধান্ত হামাসের জন্য পুরস্কার।

মঙ্গলবার (২৮ মে) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বৃটিশ বার্তা সংস্থা রয়টার্স।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, ন্যায়বিচারের দিকে ঐতিহাসিক পদক্ষেপ এবং শান্তি অর্জনের একমাত্র পথ’ হিসেবে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে স্পেন।

তিনি বলেন, এটি (ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি) সমাধানের দিকে অগ্রসর হওয়ার একমাত্র উপায়,যা শান্তিপূর্ণ ভবিষ্যৎ অর্জনের একমাত্র সম্ভাব্য উপায় হিসেবে আমরা সবাই স্বীকার করি। এর মাধ্যমে শান্তি ও নিরাপত্তায় ইসরাইলের সঙ্গে সহাবস্থান থাকবে ফিলিস্তিন রাষ্ট্রেরও।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের ২৭ টি দেশের মধ্যে সুইডেন, সাইপ্রাস,হাঙ্গেরিসহ ৮ টি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। মাল্টা এবং স্লোভেনিয়াও এমন স্বিদ্ধান্ত দিতে পারে বলে প্রতিবেদনে বলা হয়।

Advertisement

বৃটেন এবং অস্ট্রেলিয়া বলছে তাঁরা স্বীকৃতির বিষয়টি বিবেচনায় রেখেছেন। কিন্তু ইইউ সদস্য দেশ ফ্রান্স বলছে এই মুহুর্তে ফিলিস্তিনকে স্বীকৃতি নয়।

জার্মানি ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্রদের সাথেই যুক্ত হয়েছে।

এদিকে আমেরিকা স্বীকৃতি বিষয়টিকে একতরফা পদক্ষেপ বলে এটিকে বাতিল করে দিয়েছে। তাঁরা কেবল আলোচনার মাধ্যমেই দুটি পৃথক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে জোর দিচ্ছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

এবার শায়খ মাহের মুআইকিলির কণ্ঠে হজের খুতবা

Published

on

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ ড. মাহের আল মুয়াইকিলি চলতি বছরের হজ মৌসুমে হজের খুতবা দেবেন। আরাফার ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন তিনি। সবসময় সহজ ভাষায় এবং সিরাতুন্নবির (সা.)-এর উদ্ধৃতি দিয়ে সব বিষয়ে খুতবার জন্য শায়খ মাহের মুআইকিলি বিখ্যাত।

সোমবার (২৭ মে) মসজিদুল হারামভিত্তিক ভেরিফায়েড ফেসবুক পেইজ ইনসাইট দ্য হারামাইন থেকে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুক পোস্টে জানানো হয়েছে, হারামাইন কর্তৃপক্ষ মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের আল মুয়াইকিলিকে এ বছর মসজিদে নামিরায় হজের খুতবার জন্য নিযুক্ত করেছেন।

সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে আরাফাতের মহান দিনে খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন।

গেলো হজ মৌসুমে হজের খুতবা দিয়েছিলেন সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ। তার সঙ্গে খুতবা প্রদানের সহযোগী হিসেবে রাখা হয়েছিল শায়খ মাহির আল মুয়াইকিলিকে।

Advertisement

কোনো কারণে শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ খুতবা দিতে না পারলে শায়খ মাহির আল মুয়াইকিলির খুতবা দেওয়ার কথা ছিল।

৯ জিলহজ মসজিদে নামিরাহ থেকে হজের মুল খুতবা আরবিতে দেওয়া হবে। সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে। এ বছরও প্রতিবারের মতো বাংলাসহ ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, হিন্দি, তামিল ও সোয়াহিলি মোট ১৪ ভাষায় হজের খুতবা অনুবাদ করা হবে।

আরাফা প্রাঙ্গণে অবস্থিত মসজিদে নামিরাহর এই স্থানে মহানবী মুহাম্মদ (সা.) প্রদত্ত খুতবাটি বিদায় হজের ভাষণ নামে পরিচিত। ঐতিহাসিক ওই ভাষণে তিনি ইসলামের শিক্ষা, মানবাধিকার, নারী অধিকারসহ বিভিন্ন সামাজিক ঘোষণা দিয়েছিলেন।

উল্লেখ্য, ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন।

এরপর থেকে প্রতি বছরই সৌদি কর্তৃপক্ষ নতুন খতিব নিয়োগ দিয়ে আসছে। বিজ্ঞ স্কলারদের মতামতের ভিত্তিতে সৌদি বাদশাহ এই খতিব নিয়োগ দিয়ে থাকেন। তারই পরিপ্রেক্ষিতে এবার হজের খুতবায় নেতৃত্ব দেবেন ড. মাহের বিন হামাদ আল-মুআইকিলি হাফিযাহুল্লাহ। গত বছর হজের খুতবা দেন শায়খ ড. ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

এবার ইসরায়েলের বিরুদ্ধে আরএসএফর মামলা

Published

on

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় শতাধিক সাংবাদিক নিহতের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

সোমবার (২৭ মে) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) দায়ী করে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আইসিসিতে মামলাটি করা হয়।

মঙ্গলবার (২৮ মে) এএফপির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, গাজায় যুদ্ধে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত ১০০ এর বেশি সাংবাদিক নিহত হয়েছেন। এসব ঘটনা নিছক দুর্ঘটনা নয়, বরং অনেক সাংবাদিককে ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

আরএসএফের সহকারি পরিচালক অ্যান্টোনিও বার্নার্ড জানান, জনগণের সঠিক তথ্য পাওয়ার অধিকার রয়েছে। বিশেষ করে সংঘাত-সংঘর্ষের সময় এই অধিকার জরুরি হয়ে ওঠে। সাংবাদিক হত্যা সাধারণ কোনো বিষয় নয়, এটি জনগণের তথ্য লাভের অধিকারের ওপর আঘাত হানা।

Advertisement

এর আগে, গাজায় গণহত্যার নির্দেশ দেয়ার অভিযোগে সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম খান। একইসঙ্গে গেলো ৭ অক্টোবর ইসরায়েলে হামলার অভিযোগে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া এবং হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার বিরুদ্ধেও একই আবেদন করেন তিনি।

এদিকে, গেলো বছরের ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করে দক্ষিণ আফ্রিকা। এরপর চলতি বছরের ২৪ মে গাজায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে (আইসিজে)। যদিও আইসিজের এই রায়কে অগ্রহণযোগ্য, জঘন্য ও বিরক্তিকর বলে অভিহিত করেছে ইসরায়েল।

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে ইসরায়েল। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৮১ হাজারের বেশি ফিলিস্তিনি।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত