Connect with us

ক্রিকেট

জিম্বাবুয়ের পর ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজেও অনিশ্চিত তামিম

Published

on

ডান হাঁটুর চোটটা বেশ ভালোই ভোগাচ্ছে তামিম ইকবালকে। শ্রীলঙ্কা সিরিজে পাওয়া এই চোট মাথাচড়া দিয়ে উঠেছে ঢাকা প্রিমিয়ার লিগে। ফলে খেলা হয়নি সেই টুর্নামেন্টের সুপার লিগ। এবার ছিটকে যাচ্ছেন জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকে। চোটের কারণে শঙ্কা রয়েছে আগস্ট–সেপ্টেম্বরে দেশের মাটিতে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিরিজ থেকেও ছিটকে যাবার।
 
টেস্টে তামিমের উপস্থিতি নিয়ে যে সন্দেহ রয়েছে তা গতকালই (৫ জুলাই) ইঙ্গিত দিয়েছেন টাইগার হেড কোচ। বিসিবির চিকিৎসক দেবাশিস চৌধুরী বলেছেন, ‘তামিমের চোট এমন কিছু নয় যে অস্ত্রোপচার করাতে হবে। কিছুদিন বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে। ব্যথা কমার ওপরই নির্ভর করছে সবকিছু।’ অর্থাৎ বর্তমানে তামিমের চিকিৎসার নাম 'বিশ্রাম'। তবে ব্যথা নিয়ে খেলা চালিয়ে গেলে চোটের মাত্রা বেড়ে যেতে পারে এবং প্রয়োজন হতে পারে অস্ত্রোপচারের। আর তা হলে বেশ লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যেতে হতে পারে বাঁহাতি এই ব্যাটসম্যানকে। 

অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ শল্যবিদ ডেভিড ইয়াংও সে রকম শঙ্কার কথাই বলেছেন। এক সূত্র জানিয়েছে, তামিম তার হাঁটুর স্ক্যান রিপোর্ট পাঠিয়েছিলেন ডেভিড ইয়াংকে। সব দেখে তাঁর পরামর্শ, তামিমের এখনই ১০ থেকে ১২ সপ্তাহের বিশ্রামে যাওয়া উচিত। জিম্বাবুয়ে সিরিজে না খেলারও নাকি পরামর্শ ছিল ইয়াংয়ের। তবে তামিম ওয়ানডে অধিনায়ক হওয়ায় এবং ওয়ানডে সুপার লিগের কথা মাথায় রেখেই তাঁকে সফরসঙ্গী করে বিসিবি।  
 
জিম্বাবুয়েতে ওয়ানডে সিরিজ খেলে দেশে ফিরে দুই–আড়াই মাসের বিশ্রামে চলে যাবেন তামিম, এখন পর্যন্ত এমনই সিদ্ধান্ত। সেক্ষেত্রে তাঁর খেলা হবে না অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজ দুইটিতে। 

এএ

Advertisement

ক্রিকেট

নিউজিল্যান্ড দলকে বিদায় দিতে এলেন সেই দুই শিশু

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে নিউজিল্যান্ড। দলটিকে বিদায় দিতে এসেছিলেন আনগুস ও মাতিলদা। দুই শিশু, যারা কিউই স্কোয়াড ঘোষণার সময় থেকে পরিচিত। বিশ্বকাপ দল ঘোষণার অভিনব আয়োজনের বিষয়টি খুব জনপ্রিয় হয়ে উঠছে। যেখানে নিউজিল্যান্ড যেন বরাবরই চমক দিয়ে থাকে। এবারও কিছুটা ভিন্নধর্মী উপায়ে বিশ্বকাপের দল ঘোষণা করে তারা।

নিউজিল্যান্ড দলের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে দুই শিশু। একজন ছেলে, অন্যজন মেয়ে। নির্বাচকরা সাধারণত যেভাবে সংবাদ সম্মেলনে বসে দল ঘোষণা করে, সেভাবেই কাজটি করেছে তারা।

Advertisement

এই ঘটনার পর বেশ প্রশংসিত ছিল তারা। ক্রিকেট-প্রেমীরা পছন্দ করে নিউজিল্যান্ডের এমন পদ্ধতিতে দল ঘোষণা। এই দুই শিশু এবার আসেন এয়ারপোর্টে, যেখানে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দিতে যাওয়া নিউজিল্যান্ড দলকে বিদায় দেন তারা।

সেখানেও কিছু মজার মুহূর্ত তৈরি হয়। খেলোয়াড়েরা তাদের প্রশংসা করেন। আনগুস ও মাতিলদা’কে বলেন, তারা দল ঘোষণার কাজটি খুব ভালোভাবে সম্পন্ন করেছে। এই দুই শিশু আবার খেলোয়াড়দের কাছে জানতে চায়, তারা কী সিনেমা দেখবে ফ্লাইটে থাকাকালীন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দিলো নেদারল্যান্ডস

Published

on

শ্রীলঙ্কাকে ২০ রানে হারিয়েছে নেদারল্যান্ডস। যদিও প্রস্তুতি ম্যাচ, তবুও অনেকখানি গুরুত্ব থেকে যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অবস্থান করছে গ্রুপ-ডি’তে। যেখানে একই গ্রুপে আছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। মঙ্গলবার (২৮) বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

ফ্লোরিডায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৮১ রান করে দলটি। জবাবে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে ১৬১ রানে অলআউট হয় লঙ্কানরা। বিশ্বকাপে গ্রুপ ডি’তে নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকার সাথে আছে বাংলাদেশ।

বাংলাদেশ স্বাভাবিকভাবে নেদারল্যান্ডসের সাথে জিততে চাইবে। সেখানে একরম সতর্কতা বোধ করতে পারে তারা। নেদারল্যান্ডস স্বভাবতই ভালো টি-টোয়েন্টি খেলে থাকে। যার প্রমাণ বহুবার মিলেছে। দক্ষিণ আফ্রিকা দলটিকে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ ওডিআই বিশ্বকাপ, দুই টুর্নামেন্টে হারিয়ে দিয়েছিল ডাচরা।

বাংলাদেশ গ্রুপ পর্বের সমীকরণ সাজানোর আগে আরও সচেতন হবে। কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে কারও সাথেই পারফর্ম করা খুব সহজ কিছু হবে না।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রতিটি ম্যাচ শক্তি অনুযায়ী খেলতে পারলে ফল আসবে: শান্ত

Published

on

‘দ্য গ্রিন রেড স্টোরি’- বাংলাদেশ দলের খেলোয়াড়দের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে, যা সাধারণ দর্শকরা দেখছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পেজ থেকে ভিডিওগুলো প্রকাশ পাচ্ছে। আজ (২৯ মে) যে সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে, সেখানে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত নিজের অভিব্যক্তি, ভাবনা, অধিনায়কত্ব; সবকিছু নিয়ে কথা বলেছেন।

বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে অধিনায়কের কাছে প্রশ্ন আসে সবসময়। দর্শকেরা মুখিয়ে থাকেন। দলের সম্ভাবনা নিয়ে অধিনায়ক কী বক্তব্য দেয়, তার দিকে চাতক পাখির মতো তাকিয়ে থাকেন গণমাধ্যমগুলো। এটি জানা সবসময় গুরুত্বপূর্ণ। অধিনায়ক কী ভাবছেন, তার উপর অনেক কিছুই নির্ভর করে।

নাজমুল হোসেন বলেন, “সম্ভাবনা আমি বলতেই চাই না। কারণ আপনিও চান বাংলাদেশ শিরোপা জিতুক। খেলোয়াড়েরাও চায় বাংলাদেশ দল কাপ জিতুক। এটাই সবচেয়ে বড় লক্ষ্য।“

তবে অধিনায়কের দায়িত্বটা আলাদাভাবে বুঝিয়ে দেন শান্ত, “কিন্তু অধিনায়ক হিসেবে গুরুত্বপূর্ণ হলো প্রস্তুতিটা ঠিকমতো নিয়েছি কি না, ছোট ছোট কাজগুলো করছি কি না, প্রক্রিয়াটা ঠিক আছে কি না—এই জিনিসগুলো যদি আমরা ঠিকভাবে করতে পারি, প্রতিটি ম্যাচে আমাদের শক্তি অনুযায়ী খেলতে পারি, তাহলে ফল আসবেই। তাই ফল নিয়ে খুব একটা চিন্তা নেই। ছোট ছোট জিনিসগুলো যেন আমরা ঠিক করতে পারি, এটা নিয়ে বেশি মনোযোগী।“

Advertisement

তিন সংস্করণের অধিনায়ক হয়েছেন শান্ত। সময়টা খুব বেশি দিন হয়নি। উপভোগ করতে চান দায়িত্বটা। দায়িত্ব অনেক বেড়ে গেছে অধিনায়ক হওয়ার পর, তেমনটি মনে করতে চান না শান্ত।

বাংলাদেশ সময় আগামী ২ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত