Connect with us

বাংলাদেশ

জম্মু ও কাশ্মিরকে ঠিক সময়ে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে: অমিত

Published

on

ঠিক সময়েই জম্মু ও কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। শনিবার লোকসভায় মন্তব্য করেন তিনি।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, ৩৭০ ধারা বিলোপ ও আগের জম্মু ও কাশ্মির রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়া নিয়ে লোকসভায় বিরোধীদের প্রশ্নের জবাব দিলেন অমিত শাহ। তিনি বললেন, কাশ্মিরকে বিভক্ত করার সময় কোথাও লেখা ছিল না ভূস্বর্গ রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। সঠিক সময়ে জম্মু ও কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।

দেড় বছর আগে ৩৭০ ধারা বিলোপের পাশাপাশি জম্মু ও কাশ্মিরকে দুই ভাগে বিভক্ত করে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জন্ম নেয় জম্মু ও কাশ্মির এবং লাদাখ। কেন্দ্রীয় পদক্ষেপের বিরোধিতা করতে থাকে কাশ্মিরের সাবেক মূখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতিরা। ওই সময় কেন্দ্রের পদক্ষেপের বিরুদ্ধে সরব হয়েছিলেন ভূস্বর্গের সাবেক মুখ্যমন্ত্রী ও কাশ্মিরি নেতা গুলাম নবি আজাদও। সম্প্রতি রাজ্যসভায় তাঁর জন্য চোখের জল ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সেই সূ্ত্র ধরেই শনিবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের কাছে বিরোধীরা জানতে চায়, রাজ্য বিভক্ত ও ৩৭০ ধারা বিলোপের পর ভারতের সীমান্ত রাজ্যের কী এমন উন্নতি হয়েছে। জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজ্য বিভক্তির মাত্র ১৭ মাস হয়েছে। এর মধ্যে এত প্রশ্নের মানে কী। যারা প্রজন্মের পর প্রজন্ম কাশ্মিরের শাসনভার সামলেছেন প্রশ্ন তো তাদের করা উচিত। ৭০ বছরে কতটুকু উন্নতি হয়েছে। আমি কাশ্মিরের উন্নয়নের খতিয়ান দিতে দায়বদ্ধ। তবে যারা প্রশ্ন তুলছে, তারা নিজেদের একবার প্রশ্ন করে দেখতে পারে তা হলেই পাল্টা প্রশ্নের গ্রহণযোগ্যতা স্পষ্ট হবে।

শনিবার লোকসভায় সংখ্যালঘু উন্নয়নের বিষয় থেকে আলোচনা পরিবর্তন করে কাশ্মির ইস্যুতে চলে যায়। কাশ্মিরে সর্বদলীয় প্রতিনিধি দল পাঠানোর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি দাবি করেন কেরলের সংসদ সদস্য প্রেমচন্দ্র। তার উত্তরেই প্রথমে সব রাজনৈতিক দলকে কাশ্মির ইস্যুকে রাজনৈতিক চেহারা না দিতে অনুরোধ করেন অমিত শাহ। পাশাপাশি কংগ্রেস এমপি মণীশ তিওয়ারিকে আক্রমণ করেন তিনি। বলেন, কাশ্মিরের অশান্ত দিনগুলোর কথা মনে করতে চাই না। যেখানে প্রতিদিন হত্যা, অশান্তি, কারফিউ লেগেই থাকত। এখন সেখানে শান্তি ফিরেছে। কাশ্মিরের শান্তি অনেক বড় বিষয়। সেই দিনগুলো আমাদের সরকারে আর ফিরিয়ে আনতে দেওয়া হবে না।

Advertisement

 

এসএন

Advertisement

অপরাধ

প্রকাশ্যে সবজি বিক্রেতাকে কুপিয়ে হত্যা

Published

on

নরসিংদীর শিবপুরে প্রকাশ্যে এক সবজি বিক্রেতাকে কুপিয়ে হত্যা করেছে কিশোরগ্যাংয়ের সদস্যরা। এ সময় তাকে বাঁচাতে এলে তার বোনের কাছ থেকে চার লাখ টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

রোববার (৭ জুলাই) দুপুরে শিবপুর উপজেলা সদর রোডে এই ঘটনা ঘটে।

নিহত মারুফ (২৭) শিবপুর উপজেলার সৈয়দনগর গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে। তিনি পেশায় একজন সবজি বিক্রেতা ছিলেন।

নিহতের পরিবারের সদস্যরা জানান, প্রতিদিনের মতো বাড়ি থেকে বের হয়ে বাজারে আসেন মারুফ। এ সময় তাকে শিবপুরের সদর রোডস্থ একটি বাড়িতে আটকে রাখে সৈকতের নেতৃত্বে কিশোরগ্যাংয়ের সদস্যরা। তাকে বাঁচাতে পার্শ্ববর্তী ব্যাংক থেকে ছুটে আসেন তার বোন বৃষ্টি আক্তার। এ সময় বৃষ্টির কাছ থেকে তার বাবার পেনশনের তোলা ৪ লাখ টাকা ছিনিয়ে নিয়ে তার সামনেই ভাইকে কুপিয়ে গুরুতর জখম করে তারা। পরে তাকে উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মারুফকে মৃত ঘোষণা করেন।

ঘটনার সত্যতা গণমাধ্যমে নিশ্চিত করে শিবপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ উদ্দিন বলেন, নিহত মারুফ নিজেও গত দু’মাস আগে একজনকে কুপিয়েছে। বয়স বেশি হলেও মারুফ কিশোরগ্যাংয়ের সদস্য বলে জানিয়েছে এলাকার লোকজন।

Advertisement

তিনি আরও বলেন, আজকে বেলা ১১টার দিকে শিবপুরের সদর রোডের পাশে প্রতিপক্ষ সৈকত ওরফে শওকতের গ্রুপের সদস্যরা তাকে কুপিয়েছে। নিহতের মরদেহ উদ্ধার করে নরসিংদী জেলা হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অপরাধীদের আইনের আওতায় আনতে কাজ করছে পুলিশ। তবে টাকা ছিনিয়ে নেয়ার বিষয়টি সঠিক কিনা তা জানা যায়নি।

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

পরিবহনে বিজ্ঞাপনের জন্য ফি নিতে পারবে না বিআরটিএ : হাইকোর্ট

Published

on

হাইকোর্ট

পরিবহনের গায়ে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য সংশ্লিষ্ট পরিবহনের মালিকের কাছ থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কোনো ফি নিতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এর আগে চলতি বছর শুরুর দিকে  আইন ও বিধির অসামঞ্জস্যতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট করেন কাজী ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহিন শাহপার হাসান।

রোববার (৭ জুলাই) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রিটকারীর পক্ষের আইনজীবী আহসানুল করিম জানান, সংবিধানের ৮৩ অনুচ্ছেদে উল্ল্যেখ আছে আইন বা কর্তৃত্ব ছাড়া কোনো কর আরোপ বা সংগ্রহ করা যাবে না। সড়ক পরিবহন আইন, ২০১৮-এর কোথাও বিজ্ঞাপন ফি’র উল্লেখ না থাকলেও ২০২২ সালে বিধিমালা দিয়ে ফি নির্ধারণ করা হয়েছে। ফলে এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এবং আইনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ ঘোষণা করেছেন হাইকোর্ট। তাই বিআরটিএ বিজ্ঞাপন প্রদর্শনের জন্য গাড়ির মালিকের কাঝ থেকে কোনো ফি আদায় করতে পারবে না। তবে বিআরটিএ থেকে অনুমতি নিতে হবে।

প্রসঙ্গত, হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে জানিয়েছেন বিআরটিএর আইনজীবী রাফিউল ইসলাম।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ফের ব্লকেড কর্মসূচি ঘোষণা

Published

on

সরকারি চাকরিতে কোটা বাতিলের জন্য চলমান চার দফা দাবিতে কোটা সংস্কার আন্দোলনকে এক দফা দাবিতে নামিয়ে এনে ফের সারা দেশে ব্লকেড কর্মসূচি ঘোষণা করেছেন সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

রোববার (৭ জুলাই) রাত ৮টায় শাহবাগে অবরোধ কর্মসূচির শেষে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

তিনি বলেন, সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মূল ব্লকেড আন্দোলন শুরু হবে। তাছাড়া একই সময়ে সারা দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে এই ব্লকেড কর্মসূচি শুরু হবে।

শিক্ষার্থীদের বর্তমান এক দফা দাবি হলো- সব গ্রেডে সব ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংসদে আইন পাস করতে হবে।

আন্দোলনকারীরা বলেন, ব্লকেড কর্মসূচিতে অভূতপূর্ব সাড়া পেয়েছি। প্রধানমন্ত্রীও এ বিষয়ে কথা বলেছেন। আমাদের দাবি যে যৌক্তিক তা ২০১৮ সালেই প্রমাণ করেছি। তখন তিনি সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। এবারও তিনি কার্যকর প্রদক্ষেপ নেবেন বলে আশাকরি। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন আমাদের দাবি হয় পূরণ হবে নয়তো আমাদের দেশ ছাড়তে হবে। যে দেশে মেধাবীদের সম্মান নেই সে দেশে মেধাবীরা থাকে না।

Advertisement

তারা বলেন, সকল ক্ষেত্রে, সকল ধরনের কোটা বাতিল করতে হবে। সংসদে আইন পাসের মাধ্যমে কোটা বাতিল করতে হবে। অন্যথায় আমাদের কর্মসূচি চলবে। আগামীকাল থেকে আমাদের পূর্ব ঘোষিত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-বর্জন চলমান থাকবে। বেলা সাড়ে তিনটা থেকে সারাদেশে ব্লকেড কর্মসূচি পালিত হবে।

উল্লেখ্য, বেশ কিছু দিন ধরে টানা আন্দোলন করে কোটাবিরোধী শিক্ষার্থীরা। গেলো শনিবার (৬ জুলাই) শাহবাগের অবরোধ থেকে প্রথমবারের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত