গণটিকা দান শুরু, কেন্দ্রে কেন্দ্রে মানুষের দীর্ঘ লাইন

দিনের পর দিন দেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলছে। সোমবার সাড়ে ১৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হওয়ার খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এটি এ যাবতকালে সর্বোচ্চ শনাক্ত। কঠোর বিধিনিষেধেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। এই অবস্থায় করোনার প্রতিষেধক টিকা প্রয়োগের ওপর জোর দিচ্ছে সরকার।

মাঝে বেশ কিছু দিন করোনার টিকাদান বন্ধ থাকলেও আবার শুরু হয়েছে এই কার্যক্রম। ইতোমধ্যে সোমবার থেকে চীনের তৈরি সিনোফার্মের টিকা সারাদেশে প্রয়োগ শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১৩ জুলাই) থেকে দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। 

রাজধানীর বিভিন্ন টিকা কেন্দ্রে সোমবার মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে। সকাল থেকে লম্বা লাইনে গায়ে গা ঘেঁষে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে প্রত্যাশীদের। কিন্তু কোনো কোনো কেন্দ্রে শুরুর কিছুক্ষণ পরই টিকা শেষ হয়ে যায়। ফলে ক্ষুদেবার্তা পেয়েও অনেককে ফিরে আসতে হয়। এতে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কেন্দ্রেই অনেকে ক্ষোভ প্রকাশও করেছেন। 

রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে টিকা নেয়ার পর অপর একজন জানান, সেখানে টিকা দেওয়ার ক্ষেত্রে বেশ কঠোরতা অবলম্বন করা হচ্ছে। ক্ষুদেবার্তা পাননি এমন কাউকে টিকা দেয়া হচ্ছে না। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কনভেনশন সেন্টারের টিকাকেন্দ্রে বেশ ভিড় লক্ষ করা গেছে। 

অধিদপ্তর সংশ্লিষ্টরা জানান, ঢাকার বাইরেও বিভিন্ন জেলায় টিকা কেন্দ্রে মানুষের ভিড় ছিল লক্ষণীয়।

এতদিন টিকা নেয়ার সর্বনিম্ন বয়স ছিল ৪০ বছর। সম্প্রতি তা পাঁচ বছর কমিয়ে ৩৫ বছর করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়ার ব্যাপারে জোর দিচ্ছে সরকার। ইতোমধ্যে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, টিকা দেয়ার পরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।
 
করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। কম্পিউটারের পাশাপাশি অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন। সেখানে গিয়ে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে প্রথমে ধরন নির্বাচন করতে হবে। এরপর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (এনআইডি অনুযায়ী) দিতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে নিবন্ধন করা যাবে না। ৩৫ বছরের কম বয়সীরা নিবন্ধন করতে পারবে না। 

এস

Recommended For You