বিশ্বে করোনায় একদিনে মৃত্যু ছাড়াল ৮ হাজার

কিছুতেই থামছে না প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব। চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। বিপর্যস্ত জনজীবন। করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মারা গেছেন ৮ হাজার ৪৬ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩ হাজার ২৩৭ জন। 

অর্থাৎ আগের দিনের তুলনায় বিশ্বে মৃত্যু বেড়েছে প্রায় ২ হাজার এবং শনাক্ত সংখ্যা বেড়েছে প্রায় ১ লাখ ২৬ হাজার।

এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০ লাখ ৬৫ হাজার ২৬৯ জনে এবং মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৮৫ লাখ ৭৪ হাজার ৫৯ জনে।

বুধবার (১৪ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে। 

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ইন্দোনেশিয়ায়। দেশটিতে এক দিনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৬৪ জন এবং শনাক্ত হয়েছেন ৪৭ হাজার ৮৯৯ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২৬ লাখ ১৫ হাজার ৫২৯ জন এবং মোট মৃত্যু ৬৮ হাজার ২১৯ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত ৩ কোটি ৪৮ লাখ ৬ হাজার ৪৫৪ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৩ হাজার ৪২০ জন মারা গেছেন। 

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছেন ১ হাজার ৬১৩ জন এবং শনাক্ত হয়েছেন ৪৫ হাজার ৯৪ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৯১ লাখ ৫২ হাজার ৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৫ হাজার ৯২৪ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৬২৩ জন এবং শনাক্ত হয়েছেন ৪০ হাজার ২১৫ জন। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৩ কোটি ৯ লাখ ৪৪ হাজার ৯৪৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ১১ হাজার ৪৩৯ জন।

করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে ১ লাখ ১১ হাজার ৪০৭ জন, রাশিয়ায় ১ লাখ ৪৪ হাজার ৪৯২ জন, যুক্তরাজ্যে ১ লাখ ২৮ হাজার ৪৮১ জন, ইতালিতে ১ লাখ ২৭ হাজার ৮০৮ জন, তুরস্কে ৫০ হাজার ৩২৪ জন, স্পেনে ৮১ হাজার ৩৩ জন, জার্মানিতে ৯১ হাজার ৭৯৯ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৫ হাজার ৫৮ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। 

এএ

Recommended For You

About the Author: Delwar Hossain

This is Delwar Hossain from Bangladesh, He is experienced in working in various organizations & industries. currently working in Bayanno TV As a Digtal Incharge.