দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা ও রাশিয়া

ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে পড়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও রাশিয়ায়। যুক্তরাষ্ট্র ও কানাডার অন্তত ১১টি অঙ্গরাজ্যে সক্রিয় ৭০টির বেশি দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। এরমধ্যে শনিবার থেকে উত্তর অ্যামেরিকার দেশ দুটিতে নতুন করে শুরু হয়েছে তাপপ্রবাহ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, গেল পাঁচ সপ্তাহে যুক্তরাষ্ট্র ও কানাডায় এটি চতুর্থ তাপপ্রবাহের ঘটনা। এর ফলে ওই অঞ্চলগুলোতে নতুন করে তীব্র খড়া ও দাবানল ছড়িয়ে পড়ার সতর্কতা দিয়েছে বিশেষজ্ঞরা।

আগামী সপ্তাহে তাপমাত্রা আগের সব রেকর্ড ভাঙতে পারে। নয়দিন ধরে যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যে দাবানলে পুড়ে গেছে নিউ ইয়র্কের আয়তনের চেয়ে বিশাল এলাকা। এখনো তা কমার কোন লক্ষণ নেই। অঞ্চলটির অন্তত দুই হাজারের বেশি বাড়িঘর পুড়ে যাওয়ার শঙ্কায় রয়েছে।

এদিকে তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত ফিনল্যান্ড, রাশিয়াও। রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের প্রায় আট লাখ হেক্টর এলাকার ৩শ’ স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। তাপপ্রবাহের সঙ্গে জোরে বাতাস প্রবাহিত হওয়ায় আগুন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ছে।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, মস্কো থেকে পাঠানো সামরিক বিমান এবং হেলিকপ্টার দিয়ে দাবানল নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। দাবানলে সবচেয়ে খারাপ অবস্থা ইয়াকুটিয়াতে। সেখানে ১৪৪টি স্থানে পাঁচ লাখ ৭৮ হাজার হেক্টরজুড়ে দাবানল জ্বলছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সেনাবাহিনীর পরিবহন বিমান থেকে ওয়াটার বম্বিং করা হয়েছে। অগ্নিনির্বাপক যন্ত্রপাতি পরিবহন করছে হেলিকপ্টারগুলো। কোন কোন এলাকায় দাবানল জোরালো তা খতিয়ে দেখা হচ্ছে।

 

এসএন

Recommended For You