Connect with us

ক্রিকেট

শীর্ষ দুইয়ে ওঠার লড়াইয়ে ব্যাটিংয়ে কুমিল্লা

Avatar of author

Published

on

জিতলেই পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থেকে দ্বিতীয় ও শেষ দল হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের প্রথম কোয়ালিফাইয়ার নিশ্চিত হবে। এমন সমীকরণে বিপিএলের লিগ পর্বে শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে রংপুর রাইডার্স ও বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলায় টস জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে রংপুর। টস হেরে ব্যাট করছে কুমিল্লা। দুপুর ২টায় শুরু হয় ম্যাচটি।

টেবিলের শীর্ষে থেকে প্রথম দল হিসেবে ইতোমধ্যে প্রথম কোয়ালিফায়ার নিশ্চিত করেছে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। কোয়ালিফায়ারের দ্বিতীয় দল হিসেবে টিকিট পাওয়ার দৌড়ে আছে রংপুর ও কুমিল্লা।

দু’দলেরই ১১ ম্যাচে ৮ জয় ও ৩ হারে সমান ১৬ পয়েন্ট আছে। রান রেটে এগিয়ে থাকার সুবাদে টেবিলের দ্বিতীয়স্থানে রংপুর। তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা। লিগ পর্বে আজ নিজেদের শেষ ম্যাচে জিতলে ১৮ পয়েন্ট হবে জয়ী দলের।

প্রথম কোয়ালিফায়ারের জয়ী দল সরাসরি ফাইনালে খেলবে। তবে প্রথম কোয়ালিফায়ারে হারলেও ফাইনালে খেলার আশা টিকে থাকবে হেরে যাওয়া দলের। দ্বিতীয় কোয়ালিফায়ারে টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা এলিমিনেটর ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে খেলতে হবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলকে। সেখানে জিতলে ফাইনাল নিশ্চিত হবে। আর হেরে গেলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

ফাইনাল জিততে প্রোটিয়াদের পরামর্শ দিলেন পন্টিং

Published

on

দক্ষিণ আফ্রিকার জন্য উপদেশমালা ছড়িয়ে দিলেন রিকি পন্টিং। একটি মাত্র ম্যাচ বাকি আছে। ভারতের সাথে ফাইনাল, যা জিতলে ইতিহাস গড়বে প্রোটিয়ারা। দলটি প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল নিশ্চিত করেছে। বার্বাডোজে ফাইনালের মঞ্চে নামার আগে কত কথাই তো হচ্ছে দুই দল নিয়ে।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিং একটু ভিন্নভাবে চিন্তা করছেন। আরেকটি ম্যাচের মতো করে গুরুত্বপূর্ণ ম্যাচ নেওয়ার প্রবণতা দেখা যায় খেলোয়াড়দের মধ্যে। আইসিসি ডিজিটাল শো’তে কথা বলতে গিয়ে এসব কথা এনেছেন তিনি। পন্টিংয়ের মতে, গুরুত্ব বিবেচনায় ম্যাচ নেওয়া উচিত খেলোয়াড়দের।

ভারতের মতোই টুর্নামেন্ট জুড়ে অপরাজিত দল দক্ষিণ আফ্রিকা। ফাইনালে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করবে তারা, এই বিশ্বাস আছে পন্টিংয়ের। প্রোটিয়াদের সেই মানের দক্ষতা ও সক্ষমতা রয়েছে।

পন্টিং বলেন, ‘তারা এখন পর্যন্ত অপরাজিত। তাই তাদের কোনো কিছু বদল করার দরকার নেই বা কঠোর কিছু করার প্রয়োজন নেই।‘

‘তাদের শুধু নিজেদের একটু মেলে ধরতে হবে। নিজেদের সেরাটুকু দেখাতে হবে, সেরা সুযোগ দিতে হবে। তারা যদি এটা করতে পারে, তাদের হারানো কঠিন।‘

Advertisement

আগামীকাল (২৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায় ভারত ও দক্ষিণ আফ্রিকা ফাইনাল খেলতে নামবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ ফাইনাল পণ্ড হলে যারা জিতবে শিরোপা

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিত্য সঙ্গী বৃষ্টি। ফাইনাল ম্যাচেও তেমন আশঙ্কা প্রকাশ পাচ্ছে। ইংল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচটিতে অংশ নেবে তারা। আগামীকাল (২৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮ টায় মাঠে নামবে দুই দল। এখন প্রশ্ন উঠছে, যদি বৃষ্টির বাগড়ায় খেলা একেবারেই না হয়- সেক্ষেত্রে ফলাফল নির্ধারণ হবে কীভাবে! সেই প্রশ্নের উত্তর আছে।

বার্বাডোজের ব্রিজটাউনে মাঠে নামবে দুই দল। বৃষ্টির সম্ভাবনা ভালোভাবেই আছে সেখানে। ইংল্যান্ড-ভারত দ্বিতীয় সেমিফাইনালে ছিল না কোনো রিজার্ভ ডে। শুধুমাত্র অতিরিক্ত ২৫০ মিনিট নির্ধারিত ছিল। ফাইনালের জন্য অবশ্য রিজার্ভ ডে আছে।

অতিরিক্ত ১৯০ মিনিট অপেক্ষা করা হবে ফাইনাল ম্যাচের কোনো ওভার কাটার আগে। এছাড়াও যদি ম্যাচের ফল নির্ধারণ করতে হয়, তবুও দুই দলকে অন্তত ১০ ওভার করে ম্যাচটি খেলতে হবে। যদি এমন হয় এই ১০ ওভার খেলাও শেষ হচ্ছে না বৃষ্টির কারণে, তবে রিজার্ভ ডে’তে গড়াবে ম্যাচ।

শেষ পর্যন্ত যদি দেখা যায়, রিজার্ভ ডে’র ম্যাচও শেষ হওয়ার মতো পরিস্থিতি নেই, সেক্ষেত্রে যৌথভাবে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সাকিব-মোস্তাফিজদের ব্যস্ততা এখন বিদেশি লিগে

Published

on

বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা শেষ হলো সুপার এইটেই। আজ (শুক্রবার) দল এসেছে দেশে। এখন খেলোয়াড়দের ব্যস্ততা কী নিয়ে, তা এক প্রশ্ন ওঠে। জুলাইয়ে আফিগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। তবে সেই সিরিজটি স্থগিত করা হয়েছে। এরমধ্যে একাধিক বিদেশি লিগে খেলার কথা আছে কয়েকজন বাংলাদেশি ক্রিকেটারের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনুরোধেই সিরিজটি স্থগিত করা হয়েছে। এখানে ভারতের নির্ধারিত ভেন্যুর কন্ডিশন ও আবহাওয়া বিবেচনায় আনা হয়েছে। যেখানে ৩ টি ওয়ানডে ও ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল। এই সিরিজটি না হওয়াতে এনওসি (অনাপত্তিপত্র) দেওয়া হবে ক্রিকেটারদের।

কানাডা ও শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি লিগে একাধিক বাংলাদেশি খেলোয়াড়দের নাম আছে। যেখানে ক্রিকেটাররা খেলতে পারবেন বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স ইনচার্জ শাহরিয়ার নাফিস।

ক্রিকেট-ভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে নাফিস বলেন, ‘যখন তারা  জানতে পারে যে জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজ খেলা হবে না, তারা বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য এনওসির জন্য আবেদন করার সিদ্ধান্ত নেয়।’

লঙ্কা প্রিমিয়ার লিগে মোস্তাফিজুর রহমান, তাওহীদ হৃদয়, তাসকিন আহমেদরা খেলবেন। অন্যদিকে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে সাকিব আল হাসান, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন ও রিশাদ হোসেনদের দেখা যাবে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত