আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে অনুমোদন পেল জনসনের সিঙ্গেল ডোজ টিকা

ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাসের টিকা। শনিবার এক টুইটবার্তায় এ তথ্য জানান দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাবিয়া।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, শনিবার টুইট করে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভারতে টিকা সম্ভারের পরিধি আরও বাড়লো। আপৎকালীন ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ করোনা টিকা ছাড়পত্র পেল। ভারতে এখন পাঁচটি ইইউএ (জরুরি ব্যবহারের অনুমতি) টিকা রয়েছে। এর ফলে করোনার বিরুদ্ধে লড়াই আরো জোরালো হবে।

ভারতে জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা উৎপাদনের জন্য স্থানীয় কোম্পানি বায়োলজিক্যাল ই লিমিটেড কাজ করছে।

জনসন অ্যান্ড জনসনের ভারতীয় মুখপাত্র বলেন, আনন্দের সঙ্গে জানাচ্ছি, জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত সরকার। গেল বৃহস্পতিবার এই সিঙ্গেল ডোজ করোনা টিকার অনুমোদনের জন্য আবেদন জানায় দেশটি। অল্প সময়ের মধ্যে পঞ্চম টিকা হিসেবে জনসন অ্যান্ড জনসনের এই টিকা ছাড়পত্র পেল ভারতে।

১৮ বছরের বেশি বয়সী যে কেউ এই টিকা নিতে পারবে। গবেষণার ফলাফলে জনসন অ্যান্ড জনসনের টিকা ৮৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়।

গেল ফেব্রুয়ারিতে জনসনের এক ডোজের টিকা অনুমোদন পেয়েছিল যুক্তরাষ্ট্রে। তবে ছয়জন রোগীর রক্ত জমাট বাঁধার মতো প্রতিক্রিয়া দেখা দেওয়ার পর তা প্রয়োগ স্থগিত করা হয়। যাচাইয়ের পর এপ্রিলে আবারো এই টিকা প্রয়োগের অনুমতি দেয় বাইডেন প্রশাসন। গেল মার্চেই জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ জানিয়েছে, জনসনের টিকা করোনাভাইরাসের ব্রাজিল, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকায় পাওয়া ধরন ঠেকাতে কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে।

বিশ্বব্যাপী পরীক্ষামূলক প্রয়োগে জনসন অ্যান্ড জনসনের সহযোগী প্রতিষ্ঠান জেনসেন ফার্মাসিউটিক্যালসের তৈরি করোনার এক ডোজের টিকার ৬৬ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছিল। তবে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ প্রতিরোধে কার্যকরি ছিল ৭২ শতাংশ।

এর আগে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি, মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দেয় ভারত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন