আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কিয়েভে আকস্মিক সফরে জো বাইডেন

আকস্মিক সফরে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সোমবার (২০ ফেব্রুয়ারি) উচ্চ-নিরাপত্তা ব্যবস্থার মধ্যে এ সফর করেছেন তিনি। প্রায় এক বছর ধরে ইউক্রেন রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। এ যুদ্ধের মধ্যে এটাই বাইডেনের প্রথম কিয়েভ সফর।

সোমবার (২০ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আলজাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জেলেনেস্কি, বাইডন

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেশী পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পরই কিয়েভে এ আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

গেলো শুক্রবার (১০ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে জানান, প্রেসিডেন্ট বাইডেন আগামী ২০ থেকে ২২ ফেব্রুয়ারি পোল্যান্ড সফর করবেন। এসময় তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন।

US President Joe Biden has made an unannounced visit to Ukraine.

As he walked through central Kyiv with President Zelenskyy, sirens warned of a possible Russian attack.

🔗: https://t.co/Q4PQipYNgw pic.twitter.com/pLETpPL1to

— Al Jazeera English (@AJEnglish) February 20, 2023

অপরদিকে স্থানীয় সময় সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই ধারণা করা হচ্ছিল যে, রাজধানী কিয়েভে গুরুত্বপূর্ণ কোনো অতিথি আসবেন। পরবর্তীতে ইউক্রেনের রাজনীতিবিদ লেসিয়া ভাসিলেনকো নিশ্চিত করেছেন যে, এই বিশেষ অতিথি আর কেউ নন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন কিয়েভে পৌঁছেছেন।

বাইডেন কিয়েভকে প্রতিরক্ষা সহায়তার জন্য অস্ত্র ও তহবিল সরবরাহ করতে মিত্রদের আহ্বান জানিয়ে আসছেন। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে বড় পরিসরে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

“Joseph Biden, welcome to Kyiv! Your visit is an extremely important sign of support for all Ukrainians.”

Ukraine’s President Zelenskyy has lauded Biden’s visit to Kyiv as the first anniversary of Russia’s invasion approaches.

🔴 LIVE updates: https://t.co/Mwl9JDPP8Y pic.twitter.com/CPHhkoLz0H

— Al Jazeera English (@AJEnglish) February 20, 2023 এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। সেখানে হাসিমুখে দুজনকে হ্যান্ডশেক করতে দেখা গেছে।

নিজের অফিসিয়াল টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে জেলেনস্কি লিখেছেন, জোসেফ বাইডেন, কিয়েভে স্বাগত। তিনি বলেন, আপনার এই সফর ইউক্রেনের প্রতিটি মানুষের জন্য খুব গুরুত্বপূর্ণ।

The US will provide Ukraine with a new military aid package worth $500m, says President Joe Biden during unannounced visit to Ukraine's capital of Kyiv.

🔴 LIVE coverage ➡️ https://t.co/Mwl9JDPP8Y pic.twitter.com/7SdoDnHmlX

— Al Jazeera English (@AJEnglish) February 20, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন