আর্কাইভ থেকে লাইফস্টাইল

বিয়ের আগে জেনে নিন কিছু প্রশ্নের উত্তর

বিয়ে কিন্তু কোনও টি-২০ খেলা নয়। এটা একটি টেস্ট ম্যাচ। খেলতে হবে রয়ে সয়ে। এখানে প্রথম দিন ব্যাটে বল ভালো আসবে। কিন্তু ধীরে ধীরে পিচের চরিত্র বদলে যাবে। তখন বলের দোলাচল বুঝে ওঠা মুশকিল। তাই প্র্যাকটিস ঠিকমতো হওয়া চাই। এক্ষেত্রে বিয়ের আগেই তাই কয়েকটি বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে নিতে বলেন বিশেষজ্ঞরা।

আমাদের দেশ এখনও পশ্চিমা সংস্কৃতিতে অভ্যস্ত হয়ে যায়নি। এ দেশের বেশিরভাগ মানুষ বিয়ে করেন সারাজীবন একসঙ্গে থাকবেন বলে। আর পুরোটা জীবন একসঙ্গে চলাটা কিন্তু সহজ কাজ নয়। বরং বহু জটিলতা পার করেই আপনাকে লক্ষ্যে পৌঁছাতে হবে।

কিন্তু বহু মানুষ নিজেদের ভুলেই দাম্পত্য এগিয়ে নিয়ে যেতে পারেন না। তারা যদি আগেভাগে কয়েকটি বিষয় খেয়াল রাখতে পারতেন, তবে আর এ দিন দেখতে হতো না। তাই বিয়ের আগেই সঙ্গীকে কয়েকটি প্রশ্ন করতে হবে।

বিয়ে

আর শুধু দেখেশুনে বিয়ে নয়, বহুদিন চুটিয়ে প্রেম করার পর বিয়ে করলেও এ প্রশ্নগুলি করা উচিত। তবেই সম্পর্ক আগামীদিনে সুস্থভাবে এগিয়ে যাবে। আসুন জানা যাক সেই প্রশ্নগুলি সম্পর্কে- আমরা তৈরি তো? বিয়ে কথার কথা নয়। এর আগে মানসিক ও অর্থনৈতিক প্রস্তুতি লাগে। তাই বিয়ের আগে সঙ্গীকে অবশ্যই এই প্রশ্নটি জিজ্ঞেস করা উচিত। দেখুন তার মনে কোনও সংশয় রয়েছে কিনা। থাকলে দু’জনে মিলে সেই সংশয় দূর করার চেষ্টা করুন। কারণ একবার বিয়ে হয়ে গেলে আপনি আর এই বিষয়টি নিয়ে আলোচনা করেও কিছু করতে পারবেন না। ভবিষ্যতের পরিকল্পনা কী? মনে রাখবেন, বিয়ের পর একসঙ্গে থাকতে হবে। পথে নানা জটিলতা আসবেই। তবে সেই সমস্যাকে পিছু ফেলে এগতে হবে। এক্ষেত্রে প্রতিটি মানুষের ভবিষ্যতের পরিকল্পনা থাকা উচিত। এ প্রশ্নটা তাই সবার আগে করতে হবে। নিজের পরিকল্পনা সম্পর্কেও বলুন সঙ্গীকে। তবেই এ আলোচনা হবে স্বার্থক। ভবিষ্যত জীবনে সুখী হবেন আপনারা। বিয়ে চাকরি নিয়ে প্রশ্ন কেরিয়ার নিয়ে নানা আকাঙ্খা থাকে। প্রতিটি মানুষ নিজেদের মতো করে এ বিষয়ে একটা পরিকল্পনা সাজিয়ে রাখেন। তবে বিবাহিত জীবনে এসে এ লক্ষ্যে পৌঁছানো কিন্তু কঠিন হতে পারে। তখন নানা বাধা সামনে এসে পড়ে। তাই বড় কিছু পরিকল্পনা থাকলে আগে থেকে বলে রাখুন। তারপরই সমস্যার সমাধান করা যাবে। কোথায় থাকা হবে? এ প্রশ্নটাও এখন করা উচিত। অনেক সময়ই মেয়েরা স্বামীর পরিবারের সদস্যদের সঙ্গে থাকতে চান না। তারা আলাদা থাকতে চান। এক্ষেত্রে স্বামীর আবার বিষয়টি খারাপ লাগতে পারে। তখন দুজনের মধ্যে বিরাট ঝামেলা বাধতে পারে। তাই এ জটিলতা যাতে তৈরি না হয়, এখনই প্রশ্নটা সেরে রাখুন। এর উত্তরের উপর অনেক কিছু নির্ভর করছে। বাড়ির কাজ মনে রাখবেন, এখন মেয়েরাও চাকরি করেন। তাই বাড়ির সব কাজ করা তাদের দ্বারা সম্ভব হবে না। তবে পুরনো ধ্যান ধারণা পরিবারে থাকলে এই নিয়ে ঝামেলা হতে পারে। তাই এ বিষয়টি সম্পর্কে মহিলারা তার হবু স্বামীকে জিজ্ঞেস করুন। কী পারবেন, আর কী নয়, তা আগেভাগে বলে রাখুন। দেখুন তিনি কী বলছেন। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করুন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন