আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

হন্ডুরাসে রহস্যময় মাছ বৃষ্টি

বৃষ্টির সঙ্গে শুধু শিলা নয়, উল্কা পড়ার কথা শুনেছেন হয়তো। তবে বৃষ্টিতে পানি নয় যদি মাছ পড়তে দেখেন! অবাক হবেন বৈকি! এটি অলৌকিক বা অবিশ্বাস্য মনে হলেও খুবই স্বাভাবিক ঘটনা হন্ডুরাসে।

প্রতি বছর এমন ঘটনায় সাক্ষী হয়ে থাকে মধ্য অ্যামেরিকার দেশটির লাখো মানুষ। হন্ডুরাসের বিভিন্ন জায়গায় মে থেকে জুলাই মাসের মধ্যে এমন মাছ বৃষ্টি হয়। এই ঘটনাকে জুভিয়া দে পেতেস বলেন স্থানীয়রা। স্প্যানিশ এই শব্দটির অর্থ মাছের বৃষ্টি। মাছ বৃষ্টি বলতে একটি দুটি নয় আকাশ থেকে লাখ লাখ মাছ ঝরে পড়ে। সড়ক, বাড়ির সামনে, ছাদে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকে হাজার হাজার মাছ! ইয়োরো এলাকায় বছরে দুইবার আকাশ থেকে ঝরে পড়ে শত শত মাছ।

প্রতি বছর মে থেকে জুনের মধ্যে তীব্র ঝড় ও বৃষ্টি হয়। ঝড়ে রাস্তায় নানা ধরনের শত শত মাছ আছড়ে পড়ে। আকাশ থেকে ঝরে পড়তে থাকে স্কুইড, ব্যাঙ ও আরও কত কী! এ সময় রীতিমতো লোক নামিয়ে রাস্তা পরিষ্কার করায় স্থানীয় প্রশাসন।

এর পেছনে আছে বৈজ্ঞানিক কারণ। পৃথিবীর আরও কয়েকটি স্থানে এ ধরনের বৃষ্টি হয়। এলাকাবাসী মেঘ দেখে আন্দাজ করতে পারে কখন তুমুল ঝড় ও মৎস্য-বৃষ্টি শুরু হবে।

উনবিংশ শতকের মাঝামাঝি ১৮৫৬ সাল–১৮৬৪ সালে খ্রিস্ট ধর্মযাজক হোসে সুবিরানা হন্ডুরাসে যান। ওই সময়ে সেখানকার বেশিরভাগ মানুষ দারিদ্র্যে দিন কাটাতো। তাদের দুর্দশা দূর করতে ঈশ্বরের কাছে প্রার্থনা করেন তিনি। হোসে সুবিরানার প্রার্থনার পর থেকেই ঈশ্বর আকাশ থেকে মাছের বৃষ্টি করেন বলে বিশ্বাস করতে শুরু করে ওই অঞ্চলের মানুষ।

হন্ডুরাসে মাছের বৃষ্টির কারণ নিয়ে অনেক গবেষণা হয়েছে। ১৯৭০ সালে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের পক্ষ থেকে হন্ডুরাসে একটি বিশেষ দল পাঠানো হয় । এই মাছের বৃষ্টির ঘটনার সত্যতা নিশ্চিত করে ওই দলের সদস্যরা। পরীক্ষা করে জানা যায়, আকাশ থেকে যেসব মাছের বৃষ্টি হয় তা কোনো সামুদ্রিক মাছ নয়। মিষ্টি পানির মাছ। অর্থাৎ আকাশ থেকে বৃষ্টির মতো ঝরে পড়া মাছগুলো কোনো নদী, পুকুর বা হ্রদের মতো মিষ্টি জলের জলাশয়ের মাছ।  বেশিরভাগ মাছ প্রায় একই প্রজাতির।

যদিও ১৯৭০ সালে মাছের বৃষ্টির সত্যতা যাচাইয়ে সদস্য দল পাঠানোর বিষয়টি স্বীকার করেনি ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল কর্তৃপক্ষ। আটলান্টিক মহাসাগর থেকে প্রায় ২শ’ মাইল দূরে এই মাছ বৃষ্টি হয়। অনেকে মনে করে টর্নেডো বা সামুদ্রিক ঝড় আটলান্টিক মহাসাগরের বিভিন্ন অংশের মাছ উড়িয়ে এনে এই অঞ্চলে এনে ফেলে। তবে এমন ঘটনা কী করে সম্ভব প্রতি বছর? এখনও এই ঘটনা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

তবে শুধু হন্ডুরাসই নয়। মাছ বৃষ্টির আলামত মিলেছে আরও কয়েকটি দেশে। গেল বছর মাছ বৃষ্টি হয় শ্রীলঙ্কায়। সম্প্রতি মাছ বৃষ্টির খবর জানা গেছে থাইল্যান্ডে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন