আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে অক্টোবরে করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ঝুঁকি বেশি!

ভারতে আগামী অক্টোবর মাসেই কোভিডের তৃতীয় ঢেউ শিখর ছুঁতে পারে। এবার প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে আরও বেশি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে। এ তথ্য জানিয়েছে, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটি।

কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ভারতে আছড়ে পড়েছে কোভিডের তৃতীয় ঢেউ। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে আর ভ্যালু ১-এর উপর উঠে গেছে। এই আর ভ্যালু দিয়ে একজন আক্রান্তের থেকে কত জন সংক্রমিত হচ্ছে তা বোঝানো হয়।

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট জানিয়েছে, পুজোর আগেই কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়বে ভারতে। আগে থেকেই স্বাস্থ্য কাঠামো মজবুত রাখা জরুরি বলে সাবধান বার্তা দিয়েছে সংস্থাটি। শিশুদের করোনা চিকিৎসার ব্যবস্থা উন্নত করার দিকেও জোর দিতে বলা হয়েছে। তৃতীয় ঢেউয়ে প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এতদিন বিষয়টি নিয়ে জল্পনা চলছিল। এবার বিষয়টিতে সিলমোহর দিয়ে জানাল ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেওয়া বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ভুল থেকে শিক্ষা নিয়ে আরও সতর্ক হয়ে আসন্ন ঢেউ মোকাবিলা করার পরামর্শ দেওয়া হয়েছে। তৃতীয় ঢেউয়ে বিপুল সংখ্যক শিশু সংক্রমিত হলে তাদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, স্বাস্থ্যকর্মীর পাশাপাশি ভেন্টিলেটর, অ্যাম্বুলেন্সের মতো চিকিৎসা সরঞ্জাম এবং পরিকাঠামো নেই। দেশের প্রতিটি হাসপাতালের শিশু বিভাগের উন্নতি করা জরুরি বলে জানানো হয়েছে।

পাশাপাশি, কোমর্বিডিটি রয়েছে এমন শিশুদের টিকাকরণে জোর দেওয়ার কথাও বলা হয়েছে। এছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের টিকাকরণ শুরুর পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশেই বিষয়টি নিয়ে কাজ শুরু করেছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের কমিটি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা আক্রান্ত শিশুদের সঙ্গে তাদের অভিভাবক বা অ্যাটেনডেন্ট রাখার ব্যবস্থা করতে হবে। দেশবাসীকেও সচেতন থাকতে বলা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন