আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্র আবার ফিরে এসেছে; মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্পের ছিন্ন করা অনেক বিশ্ব সমস্যায় সম্পর্ক উন্নয়নে নতুন করে জোড়া লাগাতে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। শুক্রবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি'কে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলছেন, আবার ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস মহামারি, জলবায়ু পরিবর্তন, ইরানের সঙ্গে পরমাণু চুক্তির মতো অমিমাংসিত বিষয়গুলো সমাধানে এখন থেকে পুরোপুরি সম্পৃক্ত থাকবে যুক্তরাষ্ট্র।

সাক্ষাৎকারে করোনা প্রতিরোধে বিশ্বজুড়ে গণহারে টিকাদান কর্মসূচি শুরুর প্রতি গুরুত্বারোপ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বিশ্বের প্রায় দুশো কোটি মানুষকে টিকা দিতে কোভ্যাক্স কর্মসূচিতে চার শ’ কোটি অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এছাড়াও, এ সময় করোনার উৎপত্তি সম্পর্কে চীনের ভূমিকার কঠোর সমালোচনা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

ব্লিংকেন জানান, ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফেরার বিষয়টি বিবেচনা করছে নতুন মার্কিন প্রশাসন। আফগানিস্তানে শান্তি ফেরাতে তালেবানদের ওপর চাপ অব্যাহত রাখার কথাও জানান তিনি। এছাড়াও মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ও বিবিসির ওপর চীনের নিষেধাজ্ঞা আরোপের সমালোচনাও করেন অ্যান্টনি ব্লিংকেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনে অনুষ্ঠেয় অলিম্পিক বাতিলের বিষয়ে সঠিক সময়ে সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন