আর্কাইভ থেকে দেশজুড়ে

১৫ কি.মি মেঘনা সাতরালেন বৃদ্ধ, পুরস্কারের টাকা যাবে মসজিদে

নরসিংদীতে শফিকুল ইসলাম নামে ৬৩ বছর বয়সের এক বৃদ্ধ টানা চার ঘন্টা উত্তাল  মেঘনা সাঁতরেছেন ।  সোমবার (১৩ সেপ্টেম্বর)  সকাল ৮ টায় রায়পুরা উপজেলার মনিপুরা ঘাট থেকে শুরু হওয়া সাঁতার   দুপুর ১২ টায় শেষ হয় নরসিংদী সদরের থানার ঘাট এলাকায় পৌছালে । 

সাতারু শফিকুল ইসলাম (৬৩) পেশায় একজন কৃষক । তিনি রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের দাড়ি বালুয়াকান্দি গ্রামের বাসিন্দা  ।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায় ,  বেশ কিছুদিন আগে বকুল মিয়া নামে স্থানীয় এক পল্লী চিকিৎসক কিশোরগঞ্জের ভৈরব থেকে  রায়পুরা উপজেলার হাইরমারা ইউনিয়নের মনিপুরা ঘাটে আসেন নদী সাঁতরে। সেখান থেকে উদ্ধুদ্ধ হয়ে বৃদ্ধ কৃষক শফিকুল ইসলামও সিদ্ধান্ত নেন তিনিও সাঁতরে মেঘনা পাড়ি দিবেন । তবে তার গন্তব্য, রায়পুরার মনিপুরা ঘাট থেকে নরসিংদী সদরের থানার ঘাটের ১৫ কিলোমিটার দূরত্ব ।   এরপর থেকেই এলাকায় হৈ হৈ রব ওঠে ।  গ্রামবাসী ঘোষনা দেন, এই মেঘনা পাড় হতে পারলে তাকে দেড় লক্ষাধিক টাকা পুরস্কার দেয়া হবে ।  শফিকুলও সেই প্রস্তাবে রাজি হয়ে ঘোষনা দেন,  পুরস্কারের টাকা তিনি বাড়ির পাশে নির্মানাধীন মসজিদে দান করবেন। সবশেষ ,  সোমবার সকাল ৮ টার দিকে রায়পুরা উপজেলার হাইরমারা ইউনিয়নের মনিপুরা বাজারের ঘাট হতে তিনি সাঁতার শুরু করেন। টানা চার ঘন্টা উত্তাল মেঘনার ঢেউয়ের সাথে যুদ্ধ করে দুপুর বারোটার দিকে পৌছান নরসিংদী সদরের থানার ঘাট এলাকায় ।  পরে গ্রামবাসী ও সেখানকার স্থানীয়রা তাকে ফুল দিয়ে বরন করে নেন।

কাউসার আহমেদ নামে স্থানীয় এক গ্রামবাসী বলেন,  এই বয়সেও এই উচ্ছাস চোখে পড়ার মতো ।  সাতার শুরুর সময় থেকে শেষ অব্দি আমি সাথে ছিলাম নৌকায় করে । পারবে না, নৌকায় ওঠে যাবে এমনটা মনে হয়নি ওনাকে দেখে । ১৫ কিলোমিটার সাঁতরে গন্তব্যে এসেও বলতেছে আরও সাঁতরাতে পারবে ।

বৃদ্ধ কৃষক শফিকুল ইসলাম বলেন , আমার ইচ্ছা ছিলো আমি মেঘনা পাড়ি দিবো। সেটা করতে পেরে ভালো লাগছে আমার। সাথে নৌকা ছিলো কোনো সমস্যা হলে উদ্ধারের জন্য । আমার কোনো সমস্যা হয়নি ।ওই টাকা আমি  মসজিদে দান করবো।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন