আর্কাইভ থেকে বাংলাদেশ

শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি, সিদ্ধান্ত ছাড়াই শেষ বিআরটিএ’র বৈঠক

শিক্ষার্থীদের হাফ পাসের (হাফ ভাড়া) দাবিটি সরকার গুরুত্বসহকারে দেখছে। এই দাবির প্রেক্ষিতে পরিবহন মালিকরা তাদের বিভিন্ন দাবি দাওয়ার কথা উত্থাপন করেছে। তবে এখনই কোনও রকম সিদ্ধান্ত হয়নি। জানালেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম।

আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেল সাড়ে তিনটার দিকে বনানীতে বিআরটিএর প্রধান দপ্তরে সভা শুরু হয়। শুরুর দেড় ঘণ্টার মধ্যেই বৈঠক শেষ হয়ে যায়। বৈঠকে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ঢাকা মহানগরে শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন করছেন। তাদের দাবিকে গুরুত্ব দিচ্ছে বলেই আজকে আমরা বৈঠকে অংশীজনদের নিয়ে বসেছি। বেসরকারি বাসে অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত আমরা চাপিয়ে দিতে পারি না। কারণ বাসে কত শতাংশ ভাড়া ছাড় দিতে হবে আমরা আজ সেই সিদ্ধান্ত দেওয়ার পর বাস মালিকরা ধর্মঘট ডাকতে পারেন। তাতে জনদুর্ভোগ বাড়বে।

সচিব বলেন, সরকারি বাস বিআরটিসির পক্ষ থেকে শিক্ষার্থীদের বাস ভাড়ায় ছাড় দেয়া হবে। পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে বাসে হাফ পাসের বিষয়ে তাদের একটি প্রস্তাব সরকারের কাছে তুলে ধরবে।

বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। টায়ারসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাসমালিকদের লোকসান গুনতে হবে।

নজরুল ইসলাম বলেন,  পরিবহন মালিক সমিতিকে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে একটি যুক্তিসঙ্গত প্রস্তাব দেয়ার জন্য বলেছি। শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিকে বলা হয়েছে, তারাও তাদের একটি প্রস্তাব আমাদের কাছে দেবেন। সব পক্ষ দ্রুত প্রস্তাব জমা দেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন