আর্কাইভ থেকে আইন-বিচার

মানুষ বন্ধক রেখে ইয়াবা আমদানি

মিয়ানমারে ‘মানুষ বন্ধক’রেখে ইয়াবা আমদানিকারক কক্সবাজারের টেকনাফের ইয়াবা সম্রাট জকিরকে সহযোগীসহ গ্রেপ্তার করেছে র‍্যাব-১৫। এ সময় ৪০ হাজার পিস ইয়াবা ট্যাবলেটও জব্দ করা হয় বলে নিশ্চিত করেছেন র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক মো. আবু সালাম চৌধুরী।

আটক জাকির আহমেদ টেকনাফ সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা এবং তার সহযোগী একই ওয়ার্ডের হাজমপাড়ার মো. ইসমাইল (৩৫)। এ সময় র‍্যাবের উপস্থিতি বুঝতে পেরে তাদের আরেক সহযোগী পালিয়ে যায়।

পুলিশ সুপার আবু সালাম জানান, মঙ্গলবার (১৬ মে) রাতে গোপন সূত্রে র‌্যাব জানতে পারে, জকিরসহ ইয়াবা ব্যবসায়ীরা মিয়ানমার থেকে ইয়াবা সংগ্রহ করে সাগর পথে মহেশখালী হয়ে নৌকায় করে কক্সবাজার চৌফদন্ডী ঘাট হয়ে ঈদগাঁও এর উদ্দেশ্যে রওনা করে আসছে। র‍্যাব ঈদগাঁও এলাকায় চেকপোস্ট স্থাপন করে তল্লাশি অভিযান পরিচালনার করে। অভিযানে একটি সিএনজি থেকে নেমে পালানোর সময় তাদের গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, জিজ্ঞাসাবাদে আটক জকির জানান ফেইসবুক, গণমাধ্যমসহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত আলোচিত ঘটনায় তিনি প্রত্যক্ষভাবে জড়িত এবং গণমাধ্যমে প্রকাশিত জসিম তার পরিচিত লোককে মিয়ানমারে বন্ধক রেখে ২৫ লাখ টাকার ইয়াবা ট্যাবলেট সংগ্রহ করে।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমে জসিম নামক একজন বাংলাদেশি নাগরিককে মিয়ানমারের ইয়াবা ডিলার কর্তৃক নির্যাতনের ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে কথিত জসিম জানান টেকনাফ হাজম পাড়ার ইয়াবা ব্যবসায়ী জকির তাকে মিয়ানমারের ইয়াবা ডিলারের নিকট বন্ধক রেখে ২৫ লাখ টাকার ইয়াবা নিয়ে আসেন। ইয়াবার টাকা পরিশোধ না করায় মিয়ানমারের ইয়াবা ডিলাররা তার ওপর শারীরিক নির্যাতন চালায়। ভিডিও প্রকাশের পর পরই জাকিরসহ সংশ্লিষ্টরা আত্মগোপনে চলে যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন