আর্কাইভ থেকে রাজনীতি

বাজেট আইএমএফের শর্ত ছাড়া আর কিছুই নয়: মির্জা ফখরুল

প্রস্তাবিত বাজেট সরকারের অর্থনৈতিক দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ঘোষণা। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৭ জুন) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ঘোষিত বাজেট কল্পনাপ্রসূত ও উচ্চভিলাষী। আইএমএফের শর্ত বাস্তবায়ন ছাড়া এই বাজেট আর কিছুই নয়। সরকারের প্রস্তাবিত বাজেট বাস্তবতা বিবর্জিত ও লোক দেখানো।

মির্জা ফখরুল বলেন, বাজেটে জিডিপির প্রবৃদ্ধি অর্জনের স্পষ্ট ব্যাখ্যা নেই। উচ্চ মূল্যস্ফীতি মোকাবেলায় বাজেটে তেমন কোনও কার্যক্রম নেই।

তিনি বলেন, বাজেটে পরিচালনা ব্যয় ধরা হয়েছে ৬৩.৪ শতাংশ। উন্নয়ন ব্যয় ৩৬.৪ শতাংশ। বাজেটে এই অর্থের সংস্থান হবে ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা আয় থেকে, আর ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা ঋণের মাধ্যমে। রাজস্ব আয়ের ৩২.৮ শতাংশ পরোক্ষ কর (ভ্যাট) এবং ৩০.৭ শতাংশ প্রত্যক্ষ কর। এরই সাথে সরকার জিডিপির প্রবৃদ্ধি ৭.৫ শতাংশ ও মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশ প্রত্যাশা করছে। এ বাজেট বাস্তবতা বিবর্জিত, প্রতারণামূলক, লোক দেখানো বাজেট, জনকল্যাণের নয়।

বিএনপির মহাসচিব বলেন, বাংলাদেশে চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট দেশের প্রধান জাতীয় সংকটে পরিণত হয়েছে। গণতান্ত্রিক সরকার না থাকলে জাবাবদিহিতা থাকে না। দেশের অর্থনীতির জন্য কল্যাণকর বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন সম্ভব নয়। এই জাতীয় সংকট থেকে মুক্তি পেতে জবাবদিহি ও দায়বদ্ধমূলক নির্বাচিত সরকার প্রতিষ্ঠা করতে হবে। এটার একমাত্র পথ নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান।

এ সম্পর্কিত আরও পড়ুন