আর্কাইভ থেকে বাংলাদেশ

মালদ্বীপে ৫০ হাজার বাংলাদেশিদের বৈধতা দিতে আলোচনা

নয়নাভিরাম সৌন্দর্যের দেশ মালদ্বীপে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় দিন সকালে দেশটির রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহর কার্যালয়ে যান তিনি। শিশু-কিশোরদের মনোজ্ঞ ডিসপ্লে আর তোপোধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়। দেয়া হয় গার্ড অব অনার।

পরে দ্বিপাক্ষিক আলোচনায় দ্বৈত কর বাতিল ও আর্থিক ফাঁকি রোধে সই হয় চুক্তি। যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতায় সই হয় সমঝোতা স্মারক। একই সঙ্গে নবায়ন হয়েছে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞান বিষয়ে সহযোগিতার সমঝোতা স্মারক। এ সময় মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেয় বাংলাদেশ।

আলোচনা শেষে গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দেন শেখ হাসিনা ও ইব্রাহিম মোহাম্মদ সলিহ। এসময় শেখ হাসিনা বলেন, ঢাকা-মালে সরাসরি ফ্লাইট চালুর কথা ভাবছে বিমান বাংলাদেশ। যাচাই চলছে সরাসরি জাহাজ যোগাযোগের সম্ভাব্যতারও। প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া যেসব বাংলাদেশি মালদ্বীপে আছেন তাদের ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার কথা জানান মালদ্বীপের রাষ্ট্রপতি। মালদ্বীপের রাষ্ট্রপ্রধান বলেন, তার দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন বাংলাদেশিরা।

একই অনুষ্ঠানে বন্ধুত্বের স্মারক হিসেবে মালদ্বীপকে উপহার দেয়া ১৩টি সামরিক যানের নথি হস্তান্তর করে বাংলাদেশ।

ছয় দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানায় মালদ্বীপ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন