আর্কাইভ থেকে দেশজুড়ে

মসজিদ-মাদ্রাসা ও কবরস্থানের অর্থ আত্মসাথের অভিযোগে মানববন্ধন

গাজীপুরের কালিয়াকৈরে টালাবহ কেন্দ্রীয় জামে মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দীর্ঘদিন আয়-ব্যয়ের হিসাব না দিয়ে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে। মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের টাকা আত্মসাৎ কারীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে এলাকাবাসী দুপুরে উপজেলা চত্বরে মানববন্ধন করেছেন।

লিখিত অভিযোগে জানা যায়, উপজেলার সূত্রাপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড টালাবহ কেন্দ্রীয় জামে মসজিদ ও মাদ্রাসার কমিটি ২০১৭ সালে দুই বছর মেয়াদে গঠিত হয়। মেয়াদ উত্তীর্ণ কমিটি সাড়ে ছয় বছর যাবত আয়-ব্যয়ের কোন হিসাব দিচ্ছে না । এ ব্যাপারে কমিটির অন্যান্য সদস্য ও এলাকাবাসী বহুবার চেষ্টা করেও সভাপতি মো. জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক (মসজিদ) মো,ছানোয়ার হোসেন, সাধারণ সম্পাদক (মাদ্রাসা) মো. জাহাঙ্গীর আলম নানা টালবাহানা ও প্রতারণা করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করার পায়তারা করছে বলে জানা গেছে।

অপরদিকে টালাবহ কবরস্থানের সভাপতি মো. ছানোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম এলাকার অর্ধ শতাধিক ধর্মপ্রাণ মুসলমানদের নিকট থেকে শতাংশ প্রতি ত্রিশ হাজার টাকা উত্তোলন করে। সেই সাথে অনেকের নিকট থেকে মাটি ভরাট বাবদ অতিরিক্ত আরও ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা করে উত্তোলন করেছে। প্রায় সাত বছর অতিবাহিত হলেও কোন দাতা সদস্যদের নামে জমি রেজিস্ট্রি করে না দিয়ে বেশ কিছু জমি নিজেদের নামে রেজিস্ট্রি করে নিয়েছে । এ ব্যাপারে কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসারে বরাবরে লিখিত অভিযোগ দায়ের এবং সঠিক হিসাব ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে বিচারের দাবিতে দুপুরে এলাকাবাসী উপজেলা চত্বর মানববন্ধন করেন।

অভিযোগকারী সাবেক ইউপি চেয়ারম্যান ও টালাবহ কেন্দ্রীয় জামে মসজিদ ও মাদ্রাসার এডহক কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার মো. মোয়াজ্জেম হোসেন ও যুগ্ম-আহবায়ক ৭নং ওয়ার্ড মেম্বার মো.ছানোয়ার হোসেন বলেন, ঐতিহ্যবাহী জামে মসজিদ ও মাদ্রাসার খাতওয়ারি সঠিক হিসাব নেয়ার জন্য অনেক চেষ্টা করেও দূর্নীতিবাজদের প্রতারণার কারনে তা সম্ভব হচ্ছে না। অপর অভিযোগকারী তিতাসগ্যাস ঠিকাদার মো.আব্দুল কাদের বলেন, টালাবহ কবরস্থানের দাতা সদস্য হওয়ার জন্য আমার নিকট থেকে এক শতাংশ জমি বাবদ নগদ ত্রিশ হাজার টাকা এবং মাটি ভরাট বাবদ আরও পনের হাজার সহ মোট ৪৫ হাজার টাকা নিয়ে অদ্যাবধি পর্যন্ত জমি রেজিস্ট্রি করে দিচ্ছে না। এলাকার আরও অর্ধ শতাধিক লোকের নিকট থেকে এভাবেই টাকা নিয়েছে। জানতে পারলাম প্রতারকরা নিজেদের নামে জমি রেজিস্ট্রি করে নিয়েছে এবং অর্থ আত্মসাৎ করেছে। আমরা এর সুষ্ঠু হিসাব ও অর্থ আত্মসাৎ কারীদের বিচার চাই ।

এলাকাবাসী জানায়, টালাবহ কেন্দ্রীয় জামে মসজিদ ও মাদ্রাসা কমিটির সভাপতি মো.জসিম উদদীন (আমেরিকার সিটিজেনশিপ ও ওয়াশিংটন ডিসির বিএনপির সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনের বড় ভাই) জামে মসজিদের সাধারণ সম্পাদক ও কবরস্থানের সভাপতি মো. ছানোয়ার হোসেন কালিয়াকৈর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক, কবরস্থান ও মাদ্রাসার সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম উপজেলা তাঁতী লীগের সাবেক সাধারণ সম্পাদক । দুর্নীতিপরায়ন ব্যক্তিরা রাজনৈতিক প্রভাব খাটিয়ে ও পেশি শক্তির ক্ষমতা বলে স্পর্শকাতর বিষয় মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের অর্থ আত্মসাৎ করার ঘটনায় এলাকায় চান্চল্যের সৃষ্টি করেছে।

মসজিদ কমিটির সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, এই বিষয়টি মিথ্যে বানোয়াট এবং সাজানো। পূর্ব শত্রুতার জের ধরে এলাকার গুটি কয়েকজন লোক আমাকে হেও প্রতিপন্ন করার জন্য এসব নোংরা কাজে লিপ্ত হয়েছে। বিষয়টি নিয়ে বর্তমান চেয়ারম্যান সাহেব এর নিকট দায়িত্ব দেওয়া হয়েছে, তিনি সকল বিষয় দেখে বিষয়টি সমাধান করবেন। তবে এই মসজিদের সম্পূর্ণ হিসাব-নিকাশ আমি দিয়ে দিয়েছি।

সুত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোলায়মান মিন্টু জানান, বিষয়টি ইউএনও মহোদয় আমার উপর দায়িত্ব আরোপ করেছেন। আমি ওই এলাকায় গিয়ে দুই পক্ষকে ডেকে বিষয়টি সমাধান করার চেষ্টা করব। কিন্তু এখন পর্যন্ত আমি এই বিষয়ে সঠিক তথ্য জানিনা।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসার তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, টালাবহ কেন্দ্রীয় জামে মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের সভাপতি ও সাধারণ সম্পাদকদের বিরুদ্ধে সঠিক হিসাব না দেয়া ও অর্থ আত্মসাৎ করার লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি সাত দিনের মধ্যে এলাকায় বসে মসজিদ, মাদ্রাসা ও কবরস্থানের সঠিক হিসাব নেয়ার জন্য স্থানীয় সূত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছি।

এ সম্পর্কিত আরও পড়ুন