আর্কাইভ থেকে লাইফস্টাইল

পেট গুড়গুড়ের সমস্যা দূর করতে পারে ৫ অভ্যাস

পেট গুড়গুড় করার সমস্যা অনেকেরই রয়েছে। অনেক সময়ে মানসিক উদ্বেগে থাকলে এমন হয়। তবে অনেক ক্ষণ না খেয়ে থাকলে, হজমের গোলমাল হলে, পানি কম খেলেও এমন হতে পারে। পেট গুড়গুড় করা এক বার শুরু হলে সহজে কমতে চায় না। তবে কয়েকটি অভ্যাস যদি মেনে চলা যায়, তা হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

খাবারে প্রোটিন রাখুন

সারা দিন চাঙ্গা থাকতে সকালের খাবার গুরুত্বপূর্ণ। দিন শুরু করুন প্রোটিনে সমৃদ্ধ খাবার খেয়ে। প্রোটিন অত্যন্ত সহজপাচ্য। তাড়াতাড়ি হজম হয়ে যায়। ফলে হজমের গোলমালে ভুগতে হয় না। তা ছাড়া, প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে।

ফাইবার খান বেশি করে

পেট গুড়গুড় করার অন্যতম কারণ হল হজমজনিত সমস্যা। রোজের ডায়েটে যদি ফাইবার থাকে, তা হলে হজমের গোলমাল হওয়ার কথা নয়। তাই এই ধরনের সমস্যা এড়াতে ব্রকোলি, নানা ধরনের শাকসব্জি, ফলমূল বেশি করে খাওয়া প্রয়োজন।

আর্দ্র রাখুন নিজেকে

পানি কম খেলেও এমন পেট গুড়গুড় করে। শরীরে পানির ঘাটতি তৈরি হতে দেয়া যাবে না। তার জন্য সারা দিনে অন্তত দুই থেকে আড়াই লিটার পানি নিয়ম করে খেতে হবে। এ ছাড়াও, পানি জাতীয় ফলও খেতে হবে বেশি করে।

পেট ভর্তি রাখা

বহু ক্ষণ না খেয়ে থাকলে এমন হয়। তাই পেট কোনও সময় খালি রাখা যাবে না। বরং অল্প অল্প করে খাবার সারা দিনে খান। পেট ভর্তি থাকলে গ্যাস-অম্বল হওয়ার ভয় নেই। পেট গুড়গুড় করার ঝুঁকিও কম থাকবে।

পর্যাপ্ত ঘুম

ঘুম কম হওয়ার কারণেও পেটের মধ্যে এমন শব্দ হতে পারে। ঘুমের ঘাটতির কারণেই হজমের গোলমাল শুরু হয়। তার ফলেই পেটের মধ্যে অনবরত গুড়গুড় করে। এই সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে বেশি করে ঘুমোন।

এ সম্পর্কিত আরও পড়ুন