আর্কাইভ থেকে বাংলাদেশ

উপাচার্যের থাকা না থাকা রাষ্ট্রপতির এখতিয়ার : শিক্ষামন্ত্রী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তাদের সব দাবি-দাওয়া বাস্তবায়ন করবো। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনও সময় তাদের সঙ্গে আলোচনায় বসবো। আর উপাচার্যের থাকা না থাকা রাষ্ট্রপতির এখতিয়ার। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ বুধবার (২৬ জানুয়ারি) শাবিপ্রবি ইস্যু নিয়ে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, উপাচার্যের (ভিসির) পদত্যাগ অন্য বিষয়। তিনি পদত্যাগ করলেই তো সমস্যার সমাধান হবে না। এক ভিসি যাবেন, আরেক ভিসি আসবেন। সমস্যার জায়গায় সমস্যা থেকে যাবে। তাকে (ভিসিকে) রাষ্ট্রপতি নিয়োগ দেন। উপাচার্যের (ভিসির) থাকা না থাকা রাষ্ট্রপতির এখতিয়ার।

ডা. দীপু মনি বলেন, শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনা দুঃখজনক। এ হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শাবিপ্রবির সব সমস্যা ক্ষতিয়ে দেখা হবে। এর সঙ্গে যারাই জড়িত, তাদের বিরুদ্ধ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সরকার সবাই একপক্ষ। এখানে দুইপক্ষ বলে কিছু নেই। আন্দোলনে থাকা শিক্ষার্থীরা মানসিকভাবে কিছুটা ভেঙে পড়েছেন। তারা একটু গুছিয়ে উঠুক। তারা চাইলে কিছুদিন পর আমরা সেখানে যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনো সময় তাদের সঙ্গে বসবো।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলে নানান সমস্যা রয়েছে। এসব সমস্যার সমাধান চেয়ে তারা হলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদকে ফোন করেন। প্রভোস্টকে ফোন দিলে তিনি বলেন, ‘বের হয়ে গেলে যাও, কোথায় যাবে? আমার ঠেকা পড়েনি।’শিক্ষার্থীরা বিষয়টি জরুরি উল্লেখ করলে তিনি বলেন ‘কীসের জরুরি? কেউ তো আর মারা যায়নি!’

এরপর প্রভোস্টের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেন ছাত্রীরা। প্রভোস্টের পদত্যাগের ওই আন্দোলন শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষের জেরে পরবর্তীতে ভিসির পদত্যাগ আন্দোলনে রূপ নেয়।

এ সম্পর্কিত আরও পড়ুন