আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

অনলাইনে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে কিনা জানিয়ে দেবে Google

প্রযুক্তির উন্নতির সঙ্গে বাড়ছে অনলাইন প্রতারণাও। বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনার কথা মাঝে মধ্যেই শোনা যায়। অনেক সময় আপনি হয়তো জানতেও পারেন না আপনার ব্যক্তিগত ডেটা অনলাইন ঘুরে বেড়াচ্ছে। এবার এবিষয়ে মুশকিল আসান করবে গুগল। এই সার্চ ইঞ্জিনই জানিয়ে দেবে সত্যিই তথ্য ফাঁস হয়েছে কি না।

গেলো সেপ্টেম্বরে মোবাইল এবং ওয়েব প্ল্যাটফর্মে ইউজারদের জন্য ‘রেজাল্ট অ্যাবাউট ইউ’ ড্যাশবোর্ড ফিচারটি এনেছিল গুগল। সেই ড্যাশবোর্ডটিই আপডেট করে নতুন ফিচার যোগ করেছে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম। একটা সময় ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে কি না জানতে বহু কাঠখড় পোড়াতে হতো। তবে এখন তা একেবারে পানির মতো সহজ করে দিয়েছে গুগল। ড্যাশবোর্ডে নিজের নাম-পরিচয় দিলে সে নিজেই খোঁজার কাজটি করে দেবে। যে যে ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য রয়েছে, সেগুলি আপনার সামনে তুলে ধরা হবে। এবার আপনি সেই ওয়েব পেজগুলিতে গিয়ে দেখে নিতে পারবেন কোন তথ্য ফাঁস হয়ে গিয়েছে। সঙ্গে সঙ্গে সেগুলি মুছে দেয়ার আবেদনও করে দিতে পারবেন।

আগে কোনও ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য খুঁজে পাওয়া গেলে তা সরিয়ে দেয়ার জন্য ম্যানুয়ালি আরজি জানাতে হতো। যা বেশ সময়সাপেক্ষ ব্যাপার ছিলো। কিন্তু প্রযুক্তির উন্নতির সঙ্গে নিজেকে আরও আপডেট করে ফেলেছে গুগল। এখন কোনও ওয়েব পেজে আপনার ঠিকানা, ফোন নম্বর কিংবা ই-মেল আইডি খুঁজে পাওয়া গেলে, নোটিফিকেশনের মাধ্যমে তা আপনাকে নিজেই জানিয়ে দেবে গুগল। ফলে অনায়াসে আপনি তা মুছে ফেলার সুযোগ পাবেন। এতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা অনেকটাই সহজ। নিরাপদ থাকা যাবে প্রতারণার হাত থেকেও। এই ফিচারটি আমেরিকায় চালু হলেও গুগল জানিয়েছে গোটা বিশ্বে একাধিক ভাষায় এই পরিষেবা চালু হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন