আর্কাইভ থেকে ক্রিকেট

পরিসংখ্যানে আলোয় ভারত-পাকিস্তান দ্বৈরথ

এশিয়া কাপের লড়াইয়ে আজ শনিবার (২ সেপ্টেম্বর) মাঠে নামতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে ম্যাচটিকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের উত্তেজনার পারদ থাকে তুঙ্গে। চলুন পরিসংখ্যানের আলোয় দেখে নেওয়া যাক মহারণে অর্জনের দিক দিয়ে পাল্লাটা কাদের ভারী।

এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে ১৩২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এর মধ্যে জয়ের সংখ্যা বেশি পাকিস্তানেরই। ১৩২ ম্যাচে পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচে। বিপরীতে ভারতের জয় ৫৫টি। ৪টি ম্যাচে আসেনি কোনো ফলাফল।

যদিও এশিয়া কাপের পরিসংখ্যান বেশ এগিয়ে রাখছে ভারতকে। এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ওয়ানডে ফরম্যাটে দুই দল এখন পর্যন্ত মোট ১৩ বার মুখোমুখি হয়েছে। এর ভেতর ৭টিতে জিতেছে ভারত। ৫টি ম্যাচে জয় পাকিস্তানের। ১টি ম্যাচের আসেনি কোনো ফল।

এদিকে ক্যান্ডির পাল্লেকেলের অতীত অভিজ্ঞতাও এগিয়ে রাখছে ভারতকে। লঙ্কান এই ভেন্যুতে এখন পর্যন্ত মোট ৩টি ওয়ান ডে ম্যাচ খেলেছে ভারত। সবগুলো ম্যাচেই জিতেছে ভারতীয়রা। তবে সবগুলো ম্যাচেই প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

অপরদিকে পাল্লেকেলেতে এখন পর্যন্ত খেলা ৫ ম্যাচের ভেতর ৩টিতেই হারতে হয়েছে পাকিস্তানকে। নিউজিল্যান্ডের কাছে একবার আর শ্রীলঙ্কার কাছে দুইবার পরাস্ত হয়েছে পাকিস্তান। যদিও ২০১৫ বসালের পর পাল্লেকেলেতে আর মাঠে নামেনি পাকিস্তান।

এ সম্পর্কিত আরও পড়ুন