আর্কাইভ থেকে দুর্ঘটনা

খাজা টাওয়ারের আগুন : ৫ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি

মহাখালীর খাজা টাওয়ারে আগুন লাগার ৫ ঘণ্টা পার হলেও এখনও নিয়ন্ত্রণে আসেনি। ১৪ তলা ভবনটির আগুন নিয়ন্ত্রণে এখনও কাজ করছে ফায়ার সার্ভিসের কর্মীরা।  সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ওই ভবন থেকে পড়ে এক নারী নিহত হয়েছেন। নিহত নারীর নাম হাসনা হেনা (২৭)। তিনি ওই ভবনের একটি প্রতিষ্ঠানে চাকরি করতেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকেল ৫টার দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিসের কর্মীরা।

এ বিষয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড নিয়ন্ত্রণ কক্ষের মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান সিকদার গণমাধ্যমে বলেন, আটকে পড়া ৮ জনকে এখন পর্যন্ত জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। আর কোনো তলায় কেউ আটকে আছে কিনা তা দেখতে ফায়ার সার্ভিসের সদস্যরা বিভিন্ন ফ্লোরে তল্লাশি চালাচ্ছেন। তবে ভেতরে ধোঁয়ার কারণে ফায়ার সার্ভিস কর্মীদের কাজ করতে কিছুটা সমস্যা হচ্ছে, একটু সময় লাগছে।

এদিকে আগুন লাগার খবর শুনে ঘটনাস্থলে ছুটে আসেন ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম। এ সময় তিনি গণমাধ্যমকে বলেন, এ ঘটনায় তদন্ত কমিটি হবে। তারপর বোঝা যাবে এ ভবনে কী ধরনের সমস্যা ছিল। উদ্ধার কাজ এখনও চলছে। আইনশৃঙ্খলা বাহিনী, প্রতিরক্ষা বাহিনীসহ সিটি করপোরেশনের লোকজন কাজ করছে। সব ধরনের কার্যক্রম শেষ হলে পরবর্তীতে বিস্তারিত জানানো সম্ভব হবে।

তিনি আরও বলেন, ডি টি এল মেশিন আনার কারণে ফায়ার সার্ভিস উঁচু ভবনের আগুন নেভাতে পেরেছে। এই মেশিনে সাকসেসফুলি কাজ হয়েছে। এ ধরনের আরও পাঁচটি মেশিন আনা হবে।

আতিকুল ইসলাম বলেন, ১১ তলা, ১৩ তলা এবং ১৪ তলা থেকে অনেককেই নামানো সম্ভব হয়েছে। সিঁড়িগুলো পরিষ্কার রাখার জন্য বলা হয় সবসময়। সে কারণেই আজ অনেকে সিঁড়ি ব্যবহার করে নামতে পেরেছেন। ভেতরে এখনও ধোঁয়া রয়েছে। ফায়ার সার্ভিস কর্মীরা কাজ করছেন। তারা ভবনের প্রতিটি তলা চেক করছেন। উদ্ধার কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা সবাই কাজ করবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন