আর্কাইভ থেকে বাংলাদেশ

মানবাধিকার ইস্যুতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নসহ বিশ্ব পরিস্থিতি-মানবাধিকার ইস্যুতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসাথে কাজ করবে। জানান মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি-ভিক্টোরিয়া নুল্যান্ড।

আজ রোববার (২০ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অষ্টম অংশীদারত্ব সংলাপে এসব কথা বলেন তিনি।

এসময় নুল্যান্ড আরও বলেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাস্তবতায় গণতন্ত্র এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের হুমকি মোকাবেলায় বাংলাদেশকে সঙ্গে নিয়েই কাজ করবে যুক্তরাষ্ট্র।

এ সংলাপে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় ঢাকা। আর ইন্দো-প্যাসিফিক ইস্যু, সামরিক চুক্তিতে বাংলাদেশকে সম্মত করাতে সচেষ্ট থাকে ওয়াশিংটন। এছাড়া বাণিজ্য, নিরাপত্তা, মানবাধিকার, সুশাসন ও রোহিঙ্গাসহ নানা বিষয়ে আলোচনা হয় এ সময়।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকায় মার্কিন দূতাবাস, ওয়াশিংটন ডিসিতে স্টেট ডিপার্টমেন্ট এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় সংলাপের এজেন্ডা নির্ধারণে একসঙ্গে কাজ করেছে।

গেলো শনিবার (১৯ মার্চ) বিকেলে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছান ভিক্টোরিয়া নুল্যান্ড। শাহজালাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব।

এর আগে ২০১৯ সালে অনুষ্ঠিত সপ্তম বাংলাদেশ-মার্কিন অংশীদারিত্ব সংলাপে মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছিল যে বঙ্গোপসাগরে এটি মেরিটাইম ডোমেইন এ্যাওয়ারনেস, জলদস্যুতা এবং আঞ্চলিক নিরাপত্তা সমন্বয় বাড়াতে বাংলাদেশকে অতিরিক্ত নিরাপত্তা সহায়তা দেবে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন