আর্কাইভ থেকে এশিয়া

গাজায় স্থল অভিযান: ইসরায়েলকে সতর্ক করলো সৌদি আরব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থল অভিযান চালানো নিয়ে ইসরায়েলকে সতর্ক করেছে সৌদি আরব। এ অভিযানকে আন্তর্জাতিক আইনের ‘অযৌক্তিক লঙ্ঘন’ বলে উল্লেখ করেছে দেশটি।

গত শুক্রবার রাতে ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, টানা দুই রাত ট্যাংক নিয়ে অভিযান চালানোর পর ইসরাইলি বাহিনী স্থল অভিযানের আওতা বাড়াচ্ছে। তার এই ঘোষণার পরই ইসরায়েলকে ওই সতর্কবার্তা দেয় সৌদি আরব।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইসরাইলের চালানো যে কোনো ধরনের স্থল অভিযানের নিন্দা জানাচ্ছে সৌদি আরব। কারণ এ ধরনের অভিযান ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জন্য হুমকি তৈরি করে।

ইসরায়েলকে সতর্ক করে ওই বিবৃতিতে আরো বলা হয়, আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করে এভাবে ফিলিস্তিনি জনগণের ওপর হামলা চালানো হলে তা বিপজ্জনক পরিস্থিতি তৈরি করবে। স্থল অভিযান এই অঞ্চলটির স্থিতিশীলতার ক্ষেত্রে এ গুরুতর প্রভাব ফেলবে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, অবিলম্বে এ সামরিক অভিযান বন্ধ এবং ত্রাণ সংস্থাগুলো যেন বেসামরিকদের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে পারে, তা নিশ্চিতে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছে সৌদি আরব।

গতকাল শনিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান জর্ডান, মরক্কো ও মিশরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন। তারা ইসরাইল-ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন