আর্কাইভ থেকে বাংলাদেশ

রমজানে জান্নাতের দরজা খোলা, জাহান্নামের দরজা বন্ধ

রমজান এমন এক মাস যার ফজিলত বর্ণনা করে শেষ করা যাবে না। পবিত্র কুরআন নাজিলের এ মাসে মুমিনদের জন্য অনেক সুখবর রয়েছে। এ মাসে মুমিনরা আত্মশুদ্ধির মাধ্যমে আল্লাহভীতি অর্জন করেন।

এ মাসসে জান্নাতের দরজাসমূহ খুলে দেয়া হয়। জান্নাতের সাসবাস পেতে থাকের মুমিনরা।

হাদিসে এসেছে- আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, রমজান মাস এলে জান্নাতের দরজাসমুহ খুলে দেয়া হয়, জাহান্নামের দরজাসমুহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে শিকলবন্দি করা হয়।

রোজাদারের সম্মান এতো বেশি, যে রোজাদার বিশেষ দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করতে পারবে।

হাদিসে এসেছে- সাহল (রাঃ) থেকে বর্ণিত, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, জান্নাতে ‘রায়্যান’ নামক একটি দরজা আছে। এ দরজা দিয়ে কিয়ামতের দিন সাওম (রোজা) পালনকারীরাই প্রবেশ করবে। তাদের ছাড়া আর কেউ এ দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। ঘোষণা দেয়া হবে, সাওম পালনকারীরা কোথায়? তখন তারা দাঁড়াবে। তারা ছাড়া আর কেউ এ দরজা দিয়ে প্রবেশ করবে না। তাদের প্রবেশের পরই দরজা বন্ধ করে দেয়া হবে। যাতে এ দরজা দিয়ে আর কেউ প্রবেশ না করে।

রমজান মাসে পাপ কমে যায়। কারণ এ মাসে আল্লাহ শয়তানকে শিকল বন্দি করে দেন।

হাদিসে এসেছে- আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, রমজান আরম্ভ হলে রহমতের দরজাসমুহ খুলে দেয়া হয়, জাহান্নামের দরজাসমুহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে শিকলে আবদ্ধ করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন