আর্কাইভ থেকে বাংলাদেশ

বিবিয়ানায় তিন কূপের গ্যাস উত্তোলন শুরু

সিলেটের বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের ৬টি কূপের মধ্যে ৩টি থেকে জাতীয় গ্রিডে সরবরাহ স্বাভাবিক হয়েছে। বন্ধ থাকা তিনটি কূপের গ্যাস উত্তোলন শুরু হয়েছে। তবে বাকি তিনটি এখনও বন্ধ আছে।

আজ মঙ্গলবার (৫ এপ্রিল) সকালে শেভরন বাংলাদেশের কমিউনিকেশন ম্যানেজার শেখ জাহিদুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

বিবিয়ানা গ্যাসক্ষেত্রের একাধিক সূত্রে জানা যায়, গ্যাস সঞ্চালন বাড়ানোর জন্য বছরের বিভিন্ন সময় কূপের সঞ্চালন লাইনে মেরামত করা হয়। এরই ধারাবাহিকতায় রোববার ভোর থেকে ৬টি কূপে শুরু হয় মেরামতের কাজ। এ সময় প্রায় কয়েক কোটি ঘনফুট গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়।

পেট্রোবাংলা জানায়, রোববার রাতে বিবিয়ানার ৬টি কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় বালু উঠতে শুরু করে। এর কারণে বন্ধ করে দিতে হয় উৎপাদন। এ সময় রাতে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়।

পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকেই ব্যাপক গ্যাস সংকটে পড়েছেন রাজধানীবাসী। রোববার (৩ এপ্রিল) দুপুরের পর থেকেই বিভিন্ন এলাকায় গ্যাসের চাপ কমে যায়। আর বিকেল থেকে অনেক এলাকায় চুলাই জ্বলছে না। এমন পরিস্থিতিতে চরম দুর্ভোগ দেখা দেয়।

রোববার দুপুরে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর ফেসবুক পেজের একটি পোস্টে বলা হয়, বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের জরুরি মেরামত ও সংরক্ষণ কাজের জন্য গ্যাস সরবরাহে ঘাটতিজনিত কারণে কিছু কিছু বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনে বিঘ্ন ঘটছে। ফলে কোনো কোনো এলাকায় সাময়িকভাবে সরবরাহ ব্যাহত হতে পারে। এই অসুবিধার জন্য মন্ত্রণালয় আন্তরিক দুঃখ প্রকাশ করছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন