আর্কাইভ থেকে বাংলাদেশ

আড়াই ঘণ্টা বন্ধের পর দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু

কালবৈশাখীতে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে প্রায় আড়াই ঘণ্টা বন্ধ থাকার পর ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। আজ বুধবার (২০ এপ্রিল)। উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া পাঁচটি ফেরি ঝড়ের কবলে পড়ে। দুটি ফেরি দিক হারিয়ে প্রায় সোয়া এক ঘণ্টা পর ঘাটে পৌঁছায়। ঝড়ে র্যা ম ক্ষতিগ্রস্ত হওয়ায় দৌলতদিয়ার ৩ ও ৭ নম্বর ঘাট বন্ধ আছে। ঘাটে শত শত গাড়ি আটকা পড়ায় দুর্ভোগের কবলে পড়েছেন হাজারো যাত্রী। 

ঘাট সংশ্লিষ্টদের সূত্র থেকে জানা যায়, সকাল সোয়া ছয়টার দিকে হঠাৎ করে চারদিক অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। চারদিক কালো মেঘে ঢাকা পড়ার সঙ্গে সঙ্গে শুরু হয় ঝোড়ো বাতাস ও বৃষ্টি। 

এর আগে দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া বড় ফেরি কেরামত আলী, খানজাহান আলী, কে–টাইপ (মাঝারি) ফেরি ঢাকা ও ইউটিলিটি (ছোট) ফেরি হাসনাহেনা, রজনীগন্ধাসহ ছোট-বড় মিলে পাঁচটি ফেরি ঝড়ের কবলে পড়ে। অধিকাংশ ফেরি অনেক সময় নিয়ে ধীরগতিতে ঘাটে পৌঁছায়। এর মধ্যে দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া একটি বড় ও একটি ছোট ফেরি দিক হারিয়ে ফেলে। ফেরি দুটি প্রায় সোয়া এক ঘণ্টা পর পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে গিয়ে ভেড়ে।

এদিকে, ঝড়ের কারণে র‌্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় দৌলতদিয়ার ৩ ও ৭ নম্বর ঘাট দুটি বন্ধ হয়ে গেছে। বর্তমানে দৌলতদিয়ার ৪ ও ৫ নম্বর ঘাট দুটি চালু আছে। 
বৈরী আবহাওয়ার কারণে প্রতিটি ঘাটের সংযোগ সড়ক অতিমাত্রায় পিচ্ছিল হয়ে পড়েছে। এ কারণে ফেরিতে গাড়ি ওঠানামা ব্যাহত হচ্ছে। ঝড়ের কারণে একটি ঘাট বন্ধ ও ফেরি চলাচল ব্যাহত হওয়ায় গোয়ালন্দ ঘাট এলাকায় যানবাহনের প্রায় ছয় কিলোমিটার লম্বা লাইন তৈরি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সারি আরও দীর্ঘ হচ্ছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন