আর্কাইভ থেকে জাতীয়

কেমন ছিল স্বাধীন বাংলাদেশের প্রথম নির্বাচন?

স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয়েছিলো ১৯৭৩ সালের ৭ ই মার্চ। ওই  নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের আগে মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকার রাষ্ট্র পরিচালনা করেছে।

একারনেই  যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশ গঠন করতে প্রথমেই একটি সংবিধান প্রণয়ন করান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই সংবিধান অনুযায়ী বিচারপতি এম ইদ্রিসকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়।  তারপর  প্রথম জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করা হয়।  সেই নির্বাচনে ৩০০টি আসনে মোট ১৪টি রাজনৈতিক দল অংশ নেয়।  স্বতন্ত্র প্রার্থীসহ নির্বাচনে ১০৮৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

তবে জাতির জনক শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ ২৯৩ টিতেই জয়ী হয়। সেবার বঙ্গবন্ধু ঢাকা-১২ আসন থেকে বিজয়ী হয়েছিলেন। নির্বাচনে বিরোধী দলীয় প্রায় সকল প্রার্থীই পরাজিত হয়। একারনে দেশের ইতিহাসের প্রথম জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা ছিলেন না।

নির্বাচন জয়ী হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হন। ওই সংসদের প্রথম অধিবেশন হয় ৭ এপ্রিল। তেজগাঁও-তে অবস্থিত তখনকার জাতীয় সংসদ ভবনে।

এই সংসদ  ২ বছর ৬ মাস স্থায়ী ছিল।  ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরও ৮২ দিন সংসদ কার্যত সচল ছিল।  ওই বছরের ৬ নভেম্বর সেই সংসদ বিলুপ্তি ঘোষণা করা হয়।  প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ সরকারের খরচ হয় ৮১ লাখ ৮৬ হাজার টাকা।  প্রার্থীদের জামানত নির্ধারণ করা হয়েছিলো ১ হাজার টাকা।

দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ছিল ৩ কোটি ৫২ লাখ ৫ হাজার ৬ শত ৪২ জন।  ভোটাধিকার প্রয়োগ করেছিলেন ১ কোটি ৯৩ লাখ ২৯ হাজার ৬ শত ৮৩ জন।   অর্থাৎ মোট ৫৪.৯০ ভাগ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেন। এরমধ্যে আওয়ামী লীগ পেয়েছিলো ১ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৭ শত ১৭ টি ভোট। এই হার মোট দেয়া ভোটের ৭৩.২০ শতাংশ। আওয়ামী লীগের প্রতীক ছিল নৌকা।

সেবার জাতীয় সমাজতান্ত্রি ক দলের প্রার্থী ছিলেন ২৩৭ জন।  এই দলটি জয়ী হয়েছিলো মাত্র ১ টি আসনে।  অবশ্য জাসদ সারা দেশে ভোট পেয়েছিলো ভোট পেয়েছিলো ১২ লাখ ২৯ হাজার ১ শত ১০ টি। এই হার মোট প্রদান করা ভোটের ৬.৫২ শতাংশ। জাসদের  প্রতীক ছিল মশাল।

৭৩ এর নির্বাচনে ন্যাশনাল পার্টি, ন্যাপ (মোজাফফর) এর প্রার্থী ছিল ২২৪ জন।  তাদের প্রতীক ছিল কুঁড়েঘর।  এই দলটি কোন আসনে জয়ী হতে পারেনি।  তবে তারা ভোট পেয়েছিল ১৫ লাখ ৬৯ হাজার ২ শত ৯৯ টি। এই হার মোট প্রদানকৃত ভোটের ৮.৩৩ শতাংশ।

ওই নির্বাচনে  ন্যাপ (ভাসানী) এর প্রার্থী ছিল ১৬৯ জন।  তাদের দলীয় প্রতীক ছিল ধানের শীষ।  এই দলটিও কোন আসন পায়নি।  তবে ভোট পেয়েছিল ১০ লাখ ২ হাজার ৭ শত ৭১ টি। প্রদানকৃত ভোটের  ৫.৩২ শতাংশ ভোট পেয়েছিলো মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর দল।

ওই নির্বাচনে সিপিবি’র প্রার্থী ছিল ৪ জন। এই দলটি কোন আসন না পেলেও ভোট পেয়েছিল ৪৭ হাজার ২ শত ১১ টি। অর্থাৎ ০.২৫ শতাংশ ভোট পায় সিপিবি। তাদের প্রতীক ছিল চাবি।

৭৩ এর নির্বাচনে সিপিবি (এল), জাতীয় লীগ, কমিউনিষ্ট পার্টি, বাংলা জাতীয় লীগ,  শ্রমিক কৃষক সমাজবাদী দল,  বাংলাদেশ জাতীয় কংগ্রেস,  বাংলাদেশ শ্রমিক ফেডারেশন,  বাংলা ছাত্র ইউনিয়ন নামে আরো কিছু রাজনৈতিক দল অংশ নিয়েছিলো।  স্বতন্ত্র প্রার্থী ছিলেন ১২০ জন।  তাদের মধ্যে  ৫ জন  জয়ী হয়েছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন