দেশজুড়ে

ডিসি-এসপিকে বদলির হুমকি, প্রার্থিতা বাতিল পবনের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি ভঙ্গের কারণে প্রথমবারের মতো বাতিল করা হলো কোনো প্রার্থীর প্রার্থিতা। আচরণবিধি ভঙ্গের কারণে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। হাবিবুর রহমান পবন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য।

নির্বাচন ভবনে পবনের উপস্থিতিতে অভিযোগের শুনানির পরদিন মঙ্গলবার (২ জানুয়ারি) এ সিদ্ধান্ত জানাল ভোট আয়োজনের দায়িত্বপাপ্ত সাংবিধানিক সংস্থাটি। আজই এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি রিটার্নিং কর্মকর্তাকে দিতে যাচ্ছে ইসি।

মোহাম্মদ হাবিবুর রহমান পবনের বিরুদ্ধে অভিযোগ- তিনি গেলো শনিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যা ৭টা ২২ মিনিটের দিকে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহানকে হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে অকথ্য ও আপত্তিকর ভাষায় কথা বলেন। ডিসি ও এসপিকে তিন দিনের মধ্যে বদলি করার হুমকি দেন। ওই দিনই এ বিষয় জানিয়ে নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠান সুরাইয়া জাহান।

ওই প্রতিবেদনে এ প্রার্থীর বিরুদ্ধে একাধিকবার এ ধরনের আচরণ করার অভিযোগ আনেন। এ ঘটনায় কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না-তা জানতে চেয়ে মোহাম্মদ হাবিবুর রহমান পবনকে গতকাল সোমবার (১ জানুয়ারি) নির্বাচন কমিশনে তলব করা হয়।

সোমবার মোহাম্মদ হাবিবুর রহমান পবনের আত্মপক্ষ সমর্থনে বক্তব্য শুনে ইসি। ওই শুনানি বিকাল ৩টায় শুরু হলেও ২২ মিনিট পর হাজির হন প্রার্থী। ওইদিন শুনানি হলেও আজ রায় দিল কমিশন।

এ সম্পর্কিত আরও পড়ুন