দেশজুড়ে

মাঘের শীতে কাবু উত্তরের জনপদ

দেশের উত্তরের জনপদ কুড়িগ্রামের মানুষ মাঘের শীতে কাবু হয়ে পড়েছেন। এ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারী শৈত্য প্রবাহ। কনকনে ঠান্ডা ও শীতের দাপটে স্বাভাবিক জীভনযাত্রা ব্যাহত হয়ে পড়েছে। ঘন কুয়াশায় ঢেঁকে গেছে গোটা জনপদ। জরুরী প্রয়োজন ছাড়া কোন লোকজন ঘর থেকে বাহিরে যাচ্ছেন না।  ফলে সব থেকে চরম বিপদে পড়েছে খেটে খাওয়া দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষ।

শনিবার (২৭ জানুয়ারি) সকাল ৯ টায় এ উপজেলার সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়া রেকর্ড করা হয়েছে। গেলো শুক্রবার (২৬ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রা নিম্নগামী হওয়ায় শীতে ধরলা ও বারোমাসিয়াসহ বিভিন্ন নদ-নদী তীরবর্তী চরা লের মানুষজন। ঘন-কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া বাড়িয়ে দিচ্ছে শীতের তীব্রতা। প্রচন্ড ঠান্ডার হাত থেকে রক্ষা পেতে মানুষজন খড়কুটো জ্বালিয়ে একটু উষ্ণতা নিচ্ছেন।

ঠান্ডার তীব্রতায় প্রতি ঘরে ঘর ডায়রিয়া,নিউমােনিয়া,শ্বাসকষ্ট,সর্দি কাশিসহ শীত জনিত রোগে হাসপালেও রোগীর সংখ্যা বাড়ছে।

এ প্রসঙ্গে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, শনিবার সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। জানুয়ারী মাস জুড়েই তাপমাত্রা এরকম থাকার সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন