আন্তর্জাতিক

হুথি হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজে বাংলাদেশি নাবিক

এবারে বাংলাদেশি নাবিক বহনকারী যুক্তরাজ্যে পরিচালিত তেলবাহী জাহাজ মার্লিন লুয়ান্ডাতে মিসাইল হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলায় ওই জাহাজে আগুন ধরে যায়। জাহাজটিতে ২২ জন ভারতীয় ও একজন বাংলাদেশি নাবিক ছিলেন। তারা বর্তমানে সুস্থ আছেন।

শনিবার (২৭ জানুয়ারি) এডেন উপকূল থেকে ৬০ নটিক্যাল মাইল (১১১ কিঃমিঃ) দক্ষিণ পূর্বে এডেন উপসাগরে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন।

এদিকে হামলার দায় স্বিকার করে হুথির এক মুখপাত্র বলেন, মার্লিন লুয়ান্ডা একটি বৃটিশ জাহাজ। ইয়েমেনে আমেরিকা ও যুক্তরাজ্যের আগ্রাসনের জবাবে তারা এ হামলা চালিয়েছে।

এদিকে হামলার পরে, ক্ষতিগ্রস্ত জাহাজটি থেকে সাহায্য চেয়ে ভারতীয় নোবাহিনীর যুদ্ধ জাহাজ আইএনএস বিশাখাপত্তমে জরুরী বার্তা পাঠানো হয়।

ভারতীয় নৌবাহিনীর বরাত দিয়ে এনডিটিভি জানায়, ক্ষতিগ্রস্ত ট্যাংকারটির আগুন নেভাতে এবং নিরাপত্তা নিশ্চিত করতে যুদ্ধ জাহাজ বিশাখাপত্তম ঘটনাস্থলে পৌছেছে।

নৌবাহিনী তাদের বিবৃতিতে আরও বলেছে, সমুদ্র পথে এ জাহাজে নিরাপত্তার জন্য ভারতীয় নৌবাহিনী বদ্ধপরিকর।

এক প্রতিবেদনে বিবিসি বলছে, লোহিত সাগরের এ অঞ্চলে হামলার প্রেক্ষিতে আমেরিকা ও যুক্তরাজ্য ইয়েমেন হুথিদের উপর বিমান হামলা চালিয়েছে।

বিবিসি আরও জানায়, আমেরিকা, ফ্রান্স ও ভারতের যুদ্ধ জাহাজ হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটিকে সহযোগিতা করছে।

জাহাজটি বৃটেনের একটি কোম্পানি পরিচালনা করলেও। এটি মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী জাহাজ। জাহজটি বর্তমানে একটি নিরাপদ বন্দরে নোঙ্গর করতে যাত্রা অব্যহত রেখেছে।

উল্লেখ্য , এর আগে গেলো ১৮ জানুয়ারি ভারতীয় নাবিক বহনকারী বাণিজ্যিক জাহাজে এডেন উপসাগরেই ড্রোন হামলা চালিয়েছিল হুথিরা।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন