বলিউড

অশ্লীলতার অভিযোগে ১৮ ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ

অতিমাত্রায় অশ্লীলতা দেখানোর অভিযোগে ভারতের ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ করেছে দেশটির কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। একই সঙ্গে ওই ওটিটি প্লাটফর্মগুলোর সঙ্গে যুক্ত ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ ও ৫৭টি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুসারে, ১৮টি ওটিটি প্ল্যাটফর্মের ১৯টি ওয়েবসাইট, ১০টি অ্যাপ, ৫৭টি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ব্লক করা হয়েছে। ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইন অনুসারে গত ১২ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এসব প্ল্যাটফর্মে যেসব কনটেন্ট পাওয়া গেছে, সেসবের অধিকাংশ অশ্লীল এবং নারীদের অবমাননাকরভাবে উপস্থাপন করা হয়েছে। এতে নারীর অবমাননা করা হয়েছে বলে জানানো হয়। যেমন— এসব কনটেন্টে ছাত্রী-শিক্ষকের মাঝে সম্পর্ক দেখানো হচ্ছে।

অভিযোগ ছিল প্ল্যাটফর্মগুলোর কনটেন্ট অত্যন্ত অশালীন, নারীদের জন্য অবমাননাকর এবং এতে শিক্ষক ও ছাত্রছাত্রীর সম্পর্ক কুরুচিকরভাবে রূপায়ণ করা হয়েছে। নগ্নতা ও যৌন ক্রিয়াকলাপকে গুরুত্ব দেয়া হয়েছে বেশকিছু কনটেন্টে।

দেশটির ইউনিয়ন মিনিস্টার অনুরাগ ঠাকুর বলেন, ‘আমরা একাধিকবার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সতর্ক করেছি। কিন্তু তারা তা মানেনি। অশ্লীল কনটেন্টের জন্য আমরা ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম বন্ধ করে দিয়েছি।’

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন