লাইফস্টাইল

প্রস্টেট ক্যানসারের লক্ষণগুলি জেনে রাখা জরুরি

প্রস্টেট ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। ফুসফুসের ক্যানসারের পরেই সবচেয়ে বেশি যে ক্যানসারে পুরুষরা আক্রান্ত হন, তা হল প্রস্টেট ক্যানসার। এ ক্যান্সারে আক্রান্ত হওয়ার নির্দিষ্ট কোন বয়সসীমা নেই। তবে বয়স ৫০-এর কোঠা পেরোলে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে। প্রস্টেট ক্যানসার প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ঝুঁকি অনেকটাই কম থাকে। সে কারণে এই ক্যানসারের লক্ষণগুলির ব্যাপারে জেনে রাখা জরুরি। লক্ষণ জানা থাকলে রোগ চিনতে অনেকটা সহজ হয়।

১) বার বার প্রস্রাব পাওয়া প্রস্টেট ক্যানসারের অন্যতম উপসর্গ। বার বার শৌচালয়ে যাচ্ছেন, প্রস্রাব পেলেও ঠিকমতো না হওয়া, প্রস্রাবের সময়ে জ্বালাভাব, প্রস্রাব শুরু করতে ও বন্ধ করতে সমস্যা— হঠাৎই এই উপসর্গগুলি চোখে পড়লে সতর্ক হওয়া জরুরি।

২) কোমরের নীচের দিকে একাধিক কারণে ব্যথা হতে পারে। চিকিৎসকদের মতে, পিঠের নীচের দিক, কোমর, নিতম্ব, কুচকি ও থাইয়ের ব্যথা প্রস্টেট ক্যানসারের লক্ষণ হতে পারে। হাড়ে হাড়ে যন্ত্রণা কেবল বাতের লক্ষণ নয়, মূত্রাশয়ের ক্যানসারের উপসর্গ হতে পারে।

৩) প্রস্রাবের সঙ্গে রক্তপাত এই ক্যানসারের আরও এক উপসর্গ। প্রস্রাবের সঙ্গে রক্ত বেরোতে দেখলে ভয় না পেয়ে তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। দেরি করলে সমস্যা বাড়বে বই কমবে না।

৪) প্রস্রাব করার সময়ে কি প্রচণ্ড যন্ত্রণা হয়? সেটাও কিন্তু প্রস্টেট ক্যানসারের আরও একটি লক্ষণ। প্রস্রাব করার সময়ে রক্তপাত, যন্ত্রণা হলে বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা জরুরি।

এ সম্পর্কিত আরও পড়ুন