আর্কাইভ থেকে বাংলাদেশ

সরকার নির্ধারিত মূল্যে চা পাতা কেনার দাবিতে মানববন্ধন

সরকার নির্ধারিত কাঁচা চা পাতার মূল্যে উপেক্ষা করে চা কারখানা ওনার্স এসোসিয়েশস কর্তৃক চাষীদের প্রতারিত করার প্রতিবাদে পঞ্চগড়ে সংবাদ সম্মেলন করেছে জেলার ক্ষুদ্র চা চাষি নির্যাতন প্রতিরোধ কমিটি।

আজ সোমবার (১৮ জুলাই) দুপুরে পঞ্চগড় প্রেস ক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা সরকার নির্ধারিত মূল্যে প্রতি কেজি কাঁচা চা পাতা ১৮ দরে কেনার জোর দাবী জানিয়ে বলেন, কারখানা মালিকদের সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে পঞ্চগড়ের চা শিল্প। ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর মত তারা পঞ্চগড়ের চাষীদের চুষে খাচ্ছে। স্থানীয় প্রশাসন চায়ের দাম নির্ধারণ করে দিলেও তারা নানা অযুহাতে সেই দামে কোম্পানী গুলো চা পাতা কিনছেন না। কখনো কখনো কারখানা মালিকরা ৩০ থেক ৪০ শতাংশ দাম কর্তন করছে। চা পাতার সিন্ডিকেটের সাথে জেলা প্রশাসকও জড়িত বলে দাবী করে বক্তারা বলেন, চায়ের নায্য দাম নিশ্চিত ও সিন্ডিকেট নির্মূল না হলে জেলা প্রশাসকের অপসারণ দাবী করেন তারা। অবিলম্বে চায়ের নায্য দাম না পেলে আগামী ১৯ তারিখের পর কঠোর আন্দোলনের হুশিঁয়ারীও দেন বক্তারা।

পরে পঞ্চগড়-টুনিরহাট সড়কের বকুলতলা এলাকায় চা পাতার মূল্যে নিয়ে সিন্ডিকেট ও ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করে পঞ্চগড় ক্ষুদ্র চা চাষী কল্যাণ সমিতি। মানববন্ধনে জেলার বিভিন্ন এলাকার শতাধিক চা চাষীরা অংশ গ্রহণ করেন।

সংবাদ সম্মেলনে জেলা ক্ষুদ্র চা চাষী নির্যাতন প্রতিরোধ কমিটির আহ্বায়ক নুরুজ্জামান নুরু, সদস্য সচিব এ্যাড. রফিকুল ইসলাম মন্ডল, যুগ্ম আহ্বায়ক এমদাদুল হক, চা চাষী অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি সায়েদ আলী প্রমুখ বক্তব্য রাখেন। এসময় জেলার চা চাষী ও বিভিন্ন প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন