আর্কাইভ থেকে বাংলাদেশ

বর্ণবাদের অভিযোগ, স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের সব সদস্যের পদত্যাগ

বর্ণবাদের অভিযোগের ঘটনায় স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টসহ সব সদস্য একযোগে পদত্যাগ করেছেন। গেলো বছর বোর্ডের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগটি তোলেন দেশটির হয়ে ২০০টির বেশি ম্যাচ খেলা মজিদ হক। সাবেক অফ স্পিনারের অভিযোগে সমর্থন দিয়েছিলেন তাঁর সতীর্থ কাশিম শেখও।

এরপর গত বছরই স্কটল্যান্ডের জাতীয় ক্রীড়া সংস্থা স্পোর্টস্কটল্যান্ডের তহবিলে একটি নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করা হয়।সেই অভিযোগের তদন্ত প্রতিবেদন আজ প্রকাশিত হওয়ার কথা।সেই প্রতিবেদন প্রকাশের আগেই বোর্ডের সবাই একসঙ্গে পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন।

তবে এর আগেই অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহীর কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছে ক্রিকেট স্কটল্যান্ড। সে চিঠিটিও নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে তারা। সে চিঠিতে আরেকবার দুঃখ প্রকাশ করেছে তারা। যারাই ক্রিকেট স্কটল্যান্ডে বর্ণবাদ অথবা যেকোনো ধরনের বৈষম্যের শিকার হয়েছেন, তাঁদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি এবং এর আগেই প্রকাশ্যে ক্ষমা চেয়েছি।

২০১৫ সালের বিশ্বকাপ থেকে হুট করেই দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছিল মজিদ হককে। এরপর আর জাতীয় দলের জার্সি গায়ে চাপানো হয়নি তার। ফলে ৫৪ ওয়ানডে ও ২১ টি-টোয়েন্টিতে থেমে যায় তার ক্যারিয়ার। গতবছর মজিদ অভিযোগ তোলেন, বোর্ডের বর্ণবৈষম্যের শিকার হয়েছেন তিনি।

স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে তারা বর্ণবৈষম্যের প্রমাণ পেয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

শুধু তাই নয়, বোর্ডের সবার পদত্যাগ করে দেয়া বিবৃতিতেও বর্ণবাদের অভিযোগের সত্যতার পরোক্ষ প্রমাণ রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন