আর্কাইভ থেকে বাংলাদেশ

তাইওয়ানের ক্ষেপণাস্ত্র কেন্দ্রের শীর্ষ কর্মকর্তার রহস্যমৃত্যু

তাইওয়ান সীমান্তের খুব কাছে চীনা ফৌজের যুদ্ধ মহড়া চলছে। এই অবস্থায় রহস্যমৃত্যু ঘটল তাইওয়ানের ক্ষেপণাস্ত্র নির্মাণকারী সংস্থার সহ-প্রধানের।

তাইওয়ানের সরকারি সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সির বরাত দিয়ে এ তথ্য  জানিয়েছে রয়টার্স। কী কারণে তার মৃত্যু হল তা খতিয়ে দেখা হচ্ছে।

আউ ইয়াং লি-সিং তাইওয়ানের সেনা বাহিনীর অধীনে থাকা চুং শান ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনলজির সহ-প্রধান ছিলেন।

শনিবার সকালে দক্ষিণ তাইওয়ানের একটি হোটেলের ঘরে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। ঘটনার তদন্ত শুরু হয়েছে। আউ ইয়াং পেশাগত কাজে দক্ষিণ তাইওয়ানের পিংটুং প্রদেশে গিয়েছিলেন বলেও জানা গিয়েছে। শনিবার তার ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র পরিদর্শন করারও কথা ছিল। চীনের সঙ্গে তাইওয়ানের কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধির পর থেকেই ক্ষেপণাস্ত্র উৎপাদন বেশ কয়েক গুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তাইপেই।

এদিকে, শুক্রবার থেকে তাইওয়ান প্রণালীর পিংটুং এলাকার কাছেই আকাশ এবং জলযুদ্ধের মহড়া দিতে শুরু করেছে চীন। তাইওয়ান থেকে চীনের সেই মহড়াস্থলের দূরত্ব ২০ কিলোমিটারেরও কম।

এর মধ্যে গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এ সফরের কারণে পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। আর তাইওয়ান ঘিরে অভূতমাত্রায় সামরিক মহড়া শুরু করেছে চীন।

এ সম্পর্কিত আরও পড়ুন