জাতীয়

পরিবর্তন হচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম

কাজের সঙ্গে সামঞ্জস্যতা রেখে বদলে যাচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম। এই মন্ত্রণালয়ের নতুন নাম হতে যাচ্ছে বন্দর, নৌপথ ও সমুদ্র পরিবহন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সম্মেলন প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী জানান, আমরা আগে স্থলবন্দর দেখতাম। কিন্তু মন্ত্রণালয়ের নাম নৌপরিবহন মন্ত্রণালয়। তাই আমাদের স্মার্ট প্রধানমন্ত্রী স্মার্ট একটি নাম ঠিক করে দিয়েছেন। তিনি এর নামকরণ করেছেন বন্দর, নৌপথ ও সমুদ্র পরিবহন মন্ত্রণালয়, যা সবকিছু কাভার করে। এটা এখন আইন মন্ত্রণালয়ে আছে। খুব দ্রুতই বাস্তবায়ন হবে।

১৯৭২ সালে বঙ্গবন্ধু যখন নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন, তখন এ মন্ত্রণালয়ের নাম ছিল ‌‘বন্দর, জাহাজ চলাচল ও নৌপরিবহন’। পরে ১৯৭৮ সালে প্রেসিডেন্ট পদে জিয়াউর রহমানের সময় এ মন্ত্রণালয়ের নাম ছিল বন্দর, শিপিং ও নৌপরিবহন মন্ত্রণালয়। আবার এরশাদ সরকারে আমলে ১৯৮৬ সালে সেই নাম বদলে করা হয় নৌপরিবহন মন্ত্রণালয়।

বর্তমান সরকার ক্ষমতায় আসর পরে ২০২০ সালে এ মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের কার্যক্রম শুরু হয়। এর পরে নৌপরিবহন মন্ত্রণালয় যে কাজ করে নামে তার পুরো প্রতিফলন নেই। ফলে বিদেশে বিভিন্ন ফোরামে কাজ করতে গিয়ে মন্ত্রণালয়ের প্রতিনিধিদের অনেক প্রশ্নের মুখোমুখি হতে হয় বা কখনও কখনও ব্যাখ্যা প্রদান করতে হয়। এ কারণে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে বন্দর, নৌপথ ও সমুদ্র পরিবহন মন্ত্রণালয় বা ইংরেজিতে ‘মিনিস্ট্রি অব পোর্টস, শিপিং অ্যান্ড মেরিটাইম অ্যাফেয়ার্স’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন