আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বকাপের আগেই ওয়ানডে ছাড়লেন ফিঞ্চ

আগামী মাসে নিজের দেশেই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু তার আগে অ্যারন ফিঞ্চ ওয়ানডে ফরম্যাটকে বিদায় জানালেন অস্ট্রেলিয়ান সাদা বলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচটিই ফিঞ্চের ক্যারিয়ারের শেষ ওয়ানডে হতে চলছে।

আজ শনিবার (১০ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়েছেন ফিঞ্চ।

সংবাদ সম্মেলনে বিদায়ী অধিনায়ক জানিয়েছেন, আগামী বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্য নতুন অধিনায়ক যেনো যথেষ্ট সময় পেতে পারেন; সেই চিন্তা থেকেই প্রায় এক বছর আগেই দায়িত্ব ছাড়লেন তিনি। ক্যারিয়ারজুড়ে পাশে থাকায় সতীর্থ খেলোয়াড়, ক্রিকেট বোর্ড ও সমর্থকদের ধন্যবাদ দিয়েছেন ফিঞ্চ।

ডানহাতি ওপেনার ফিঞ্চ এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫টি ওয়ানডে খেলেছেন। এর মধ্যে ৫৪ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ৩০টিতে জয়ের দেখা পেয়েছেন। ওয়ানডে থেকে অবসর নিলেও টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব চালিয়ে যাবেন তিনি।

২০১৫ সালে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতেন ফিঞ্চ। আর এই ফরম্যাটে তার অভিষেক হয় ২০১৩ সালে। এখন পর্যন্ত ১৭ সেঞ্চুরি ও ৩০ ফিফটিতে ৩৯.১৩ গড়ে ৫০৪১ রান করেছেন এ অধিনায়ক। কিন্তু চলতি বছর এই ফরম্যাটে একদমই কথা বলছে না তার ব্যাট। তাই খেলা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিলেন তিনি।

এ বছর এখন পর্যন্ত ১৩ ওয়ানডে খেলে মাত্র এক ফিফটিতে ১৩.০০ গড়ে ১৬৯ রান করেছেন ফিঞ্চ। শেষ ১২ ইনিংসে পাঁচবার শূন্য রানে আউট হয়েছেন তিনি। শেষ সাত ইনিংসে সবমিলিয়ে করতে পেরেছেন মাত্র ২৬ রান। এ অবস্থাই ওয়ানডে ক্রিকেট চালিয়ে নেয়ার পক্ষে নন ডানহাতি ওপেনার।

কেএস 

এ সম্পর্কিত আরও পড়ুন