আন্তর্জাতিক

আবারো পারমাণবিক অস্ত্রের উত্পাদন শুরুর হুঁশিয়ারি পুতিনের

মার্কিন যুক্তরাষ্ট্র যদি জার্মানি বা ইউরোপের কোথাও ক্ষেপণাস্ত্র মোতায়েন করে, তাহলে আবারো মধ্যপাল্লার পারমাণবিক অস্ত্রের উৎপাদন করবে রাশিয়া। এমন  হুঁশিয়ারি জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার ( ২৮ জুলাই ) আন্তর্জাতিক গণমাধ্যম আরব নিউজ এর এক প্রতিবেদনে একথা জানা যায় ।

সেন্ট পিটার্সবার্গে রাশিয়ান নৌ কুচকাওয়াজের সময় প্রেসিডেন্ট পুতিন আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এই ধরনের পরিকল্পনা করলে রাশিয়া মাঝারি ও স্বল্প-পরিসরের স্ট্রাইক সক্ষমতা স্থাপনে পূর্বে গৃহীত একতরফা স্থগিতাদেশ থেকে নিজেদেরকে মুক্ত মনে করবে।

১৯৮৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ ) একটি অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি হয়। পরবর্তীতে ২০১৯ সালে দুদেশই এই চুক্তি থেকে অব্যহতি নেয়।  তারা পরস্পরের বিরুদ্ধে লঙ্ঘনের অভিযোগ আনে।

এদিকে, সম্প্রতি ওয়াশিংটন এবং বার্লিন ঘোষণা করেছে যে ২০২৬ সালে জার্মানিতে টমাহক ক্রুজ মিসাইল সহ দূরপাল্লার মার্কিন ক্ষেপণাস্ত্রগুলো মোতায়ন করা হবে।

এর জবাবে পুতিন বলেন, রাশিয়ার গুরুত্বপূর্ণ প্রশাসনিক ও সামরিক সাইটগুলো এই জাতীয় ক্ষেপণাস্ত্র সীমার মধ্যে পড়বে। রাশিয়াকে পারমাণবিক ওয়ারহেড দিয়ে সজ্জিত থাকতে হব।  যেনো শত্রু পক্ষ হামলা শুরুর ১০ মিনিটের মধ্যে আত্নরক্ষার জন্য প্লাল্টা আক্রমণ করা যায়।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন