বাংলাদেশ

হিজাব ছাড়া জনসমক্ষে গান গাওয়ায় ইরানে তরুণী আটক

ফের হিজাব নিয়ে আবার আলোচনায় ইরান। প্রায় দুই বছর পর আবারো হিজাব ইস্যুতে এক তরুণীকে গ্রেফতারের ঘটনা ঘটেছে। এর আগে হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে পুলিশের হাতে আটকের পর পুলিশি হেফাজতে নিহত হন আলোচিত মাসা আমিনি। এ ঘটনার পর বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়ে মুসলিম রাষ্ট্র ইরান।

বৃহস্পতিবার ( ৮ আগস্ট ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি'র এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে ।

জানা যায়, জারা ইসমাইলি নামের এক তরুণী হিজাব না পরে জনসমক্ষে অ্যামি ওয়াইনহাউসের ‘ব্যাক টু ব্ল্যাক’ গানটি গাওয়ার জন্য গ্রেফতার হয়ে জেলে গেছেন। তার গান ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে তাকে হেফাজতে নেওয়া হয়।

জারার পরিবার জানিয়েছে, জারা কোথায় আটক আছেন, সে ব্যাপারে কিছুই জানেন না তারা।

তেহরানের রাস্তায় পারফরম্যান্স ইসলামিক প্রজাতন্ত্রের আইনের বিরুদ্ধে। ইরানে হিজাব পরিধান করা বাধ্যতামূলক। দেশটিতে এ নিয়ে কড়াকড়ি রয়েছে। কিন্তু প্রতিবাদের ভাষা হিসেবে জারা ইরানের মেট্রো এবং পার্কের মতো পাবলিক স্পেসে হিজাব ছাড়া পারফর্ম করার জন্য পরিচিত। যা দেশটির নারীর স্বাধীনতা এবং আত্ম-প্রকাশকে সীমাবদ্ধতার বিরুদ্ধে জাগরনের বার্তা দেয়।

ইরানি গায়ক এবং বার্লিন ভিত্তিক রাইট টু সিং ক্যাম্পেইনের প্রতিষ্ঠাতা ফারাভাজ ফারভারদিন জারার গ্রেফতারের নিন্দা জানিয়েছে।

সামাজিকমাধ্যম এক্সে তিনি লিখেন, ‘জনসমক্ষে গান গাওয়ার অপরাধে তেহরানের কেন্দ্রীয় কারাগারে আটক রয়েছেন জারা ইসমাইলি। ইরানের বাইরে অধিকার কর্মী এবং সঙ্গীতশিল্পীদের সঙ্গে যোগাযোগ স্বীকার করার জন্য তার উপর চাপপ্রয়োগ করছে নিরাপত্তা বাহিনী’।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন