খেলাধুলা

মর্ডান ক্রিকেটে সেরা ফিল্ডারের নাম জানালেন জন্টি রোডস

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জন্টি রোডস; যাকে ফিল্ডিংয়ের দিক দিয়ে কিংবদন্তি ডাকা হয়। কিংবদন্তি এই ফিল্ডার সম্প্রতি নতুন একটি তথ্য জানালেন। তার মতে মর্ডান ক্রিকেটে সেরা ফিল্ডার ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাদেজা।

প্রতিটি জায়গায় ফিল্ডিং করার সক্ষমতা ছিল রোডসের। তাকে একনামে ক্রিকেট বিশ্ব চিনে নেয়, তার ফিল্ডিং দক্ষতার কারণে। প্রতিপক্ষ ব্যাটারদের কাঙ্ক্ষিত রানটুকু ফিল্ডিংয়ের মাধ্যমে আটকে দেয়ার চেষ্টা থাকতো এই সাবেক প্রোটিয়া ক্রিকেটারের।

রোডস গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে নিজের মন্তব্য জানিয়েছেন। বর্তমান সময়ের সেরা ফিল্ডার নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন,

‘দুইজন খেলোয়াড়কে আমি ফিল্ডার হিসেবে সবসময় প্রশংসা করেছি; একজন সুরেশ রায়না, অন্যজন রবীন্দ্র জাদেজা। তারা দুইজন সেরা ভারতীয় ফিল্ডার। তবে যখন আমি মর্ডান ক্রিকেট নিয়ে কথা বলছি, তখন সেরা ফিল্ডার অবশ্যই রবীন্দ্র জাদেজা, যাকে আপনারা ‘স্যার জাদেজা’ বলতে পছন্দ করেন।‘

জাদেজাকে কেনো সেরা মনে করেন রোডস, সে কথাও জানিয়েছেন, সে যেকোনো জায়গায় ফিল্ডিং করতে পারে, এজন্যই তাকে আমি সেরা মনে করি। তাকে আপনি মিড উইকেট, লং অন অথবা শর্ট কাভারে ফিল্ডিং করতে দিতে পারেন। সে খুব দ্রুত দৌড়াতে পারে, যখন বল তার কাছে যায়- ব্যাটাররা ভয় পেয়ে যায়। বল ক্যাচ নেয়া বা থ্রো করার চেয়ে, যে ব্যাপারটা জরুরি তুমি কতটা দ্রুত বলের কাছে পৌঁছাতে পারো। আর এখানেই জাদেজা সেরা।

টি-টোয়েন্টি সংস্করণের ক্রিকেট থেকে অবসরে গেছেন জাদেজা। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে এই সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি। এখনো চালিয়ে যাচ্ছেন টেস্ট ও ওডিআই ক্রিকেট।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন