ব্যাংক

গ্রামীণ ব্যাংকের নতুন চেয়ারম্যান ড. আবদুল হান্নান চৌধুরী

ছবি: সংগৃহীত

ড. আবদুল হান্নান চৌধুরীকে গ্রামীণ ব্যাংকের পরিচালনা বোর্ডের পরিচালক ও নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অধ্যাপকমঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপনে জানানো হয়, ড. আবদুল হান্নান চৌধুরী তার যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য এই পদে দায়িত্ব পালন করবেন। জনস্বার্থে জারিকৃত এই আদেশ অবিলম্বে কার্যকর হবেগ্রামীণ ব্যাংক আইন, ২০১৩ এর ধারা অনুযায়ী অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরীকে এই পদে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে, গেলো ২০ আগস্ট গ্রামীণ ব্যাংকের সাবেক চেয়ারম্যান এ কে এম সাইফুল মজিদের নিয়োগ চুক্তি বাতিল করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। তারপর থেকেই ব্যাংকটির চেয়ারম্যানের পদ শূন্য ছিল।

উল্লেখ্য, বর্তমানে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ১৯৮৩ সালে নিজ উদ্যোগে গড়ে তোলেন গ্রামীণ ব্যাংক। দারিদ্র্য বিমোচনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখায় ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক ও ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন।

প্রতিষ্ঠা পরবর্তী সময় থেকে ড. মুহাম্মদ ইউনূস ২০১১ সালের ১১ মে পর্যন্ত গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে বয়সসীমা অতিক্রমের অভিযোগ এনে ২০১১ সালে ড. ইউনুসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অব্যাহতি দেয়া হয়।

 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন