জাতীয়

পাচার করা টাকা দ্রুত ফিরিয়ে আনা হবে : বাণিজ্য উপদেষ্টা

পাচার হওয়া টাকা ফেরত আনা সহজ নয়। দেশের টাকা যে পাচার হয়েছে এটা জানতেই ১৬ বছর লেগেছে। এখন আনতে ১৬ বছর লাগবে না। অনেক তাড়াতাড়ি হবে, যারা কাজ করবে তারা এক্সপার্ট (দক্ষ) বলে জানিয়েছেন, বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এর একটি সভা শেষে তিনি এ কথা বলেন।

বাণিজ্য উপদেষ্টা বলেন,  ব্যাংকিং খাতে কনফিডেন্সের (আস্থার) অভাব ছিল। এই সেক্টরে কনফিডেন্স ফিরিয়ে আনা হয়েছে। পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে টাস্কফোর্স হবে। এটি দ্রুতই দৃশ্যমান হবে।  এনবিআর ইমিডিয়েটলি একটি টাস্কফোর্স করবে। বিদেশে অনেক বাঙালি যোগ্য বিশেষজ্ঞ আছে, প্রয়োজনে তাদের কাজে লাগানো হবে।

বাজার ব্যবস্থাপনার পরিবর্তন নিয়ে তিনি বলেন, সরকার আলু ও পেঁয়াজের ট্যাক্স তুলে দিয়েছে। এটার ফলে বাজারে দ্রুত দাম কমে যাবে না, রিফ্লেক্ট (প্রতিফলন) করতে সময় লাগে। মিডলম্যান ও চাঁদাবাজি কমানোর জন্য চেষ্টা করছি। স্থানীয় প্রশাসনকে বলেছি মনিটরিং জোরদার করতে।

আবার বেশি চাপাচাপি করলে ব্যবসা বাধাগ্রস্ত হবে। এটা (পণ্যমূল্য) কমবে। ভোক্তার যেন কষ্ট না হয়, সে জন্য ব্যবসায়ীদের বলেছি, বেশি প্রফিট(লাভ) করা যাবে না।

জিএসপি সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে তিনি বলেন, জিএসপির ব্যাপারে আমেরিকা কিছু শর্ত দিয়েছে, তার উত্তর দেয়া হয়েছে এ মাসেই ওয়াশিংটনে তাদের সঙ্গে ফেস টু ফেস কথা হবে। কী কী শর্ত আছে তা নিয়ে বিস্তারিত কথা হবে।

 

প্রসঙ্গত, চলতি অর্থ বছরে সম্ভাব্য রপ্তানি প্রবৃদ্ধি লক্ষ্য ১২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অবস্থা মোটামুটি ভালো প্রবৃদ্ধি অর্জনের বিষয়ে উপদেষ্টা আশাবাদ ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন