বিনোদন

২৫ বছরে এরকম অভিজ্ঞতা হয়নি : জোহাদ রেজা চৌধুরী

গেল শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানী ঢাকায় দুটি কনসার্ট অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে কনসার্টের আগের রাতেই স্থগিত করা হয়। যেখানে অংশ নেয়ার কথা ছিল নব্বই দশকের জনপ্রিয় চার ব্যান্ডের। সম্প্রতি আরো কয়েকটি কনসার্ট নিয়ে নিরাপত্তা এবং বিশৃঙ্খলার অভিযোগ শোনা গেছে।

প্রায়শই কনসার্ট নিয়ে উঠা বিশৃঙ্খলার এমন অভিযোগ নিয়ে এবার কথা বললেন ব্যান্ড নেমেসিস-এর জোহাদ রেজা চৌধুরী। শুক্রবার (১৮ অক্টোবর) রাতে এক দীর্ঘ ফেসবুক স্ট্যাটাসে চলমান সময়ে কনসার্টগুলোর অভিজ্ঞতার নিরিখে সরব হন তিনি।

শুক্রবার মুক্তিযুদ্ধ জাদুঘরে গণজোয়ার কনসার্টে গাওয়ার কথা ছিলো নেমেসিসেরও। কিন্তু বিশৃঙ্খলার কারণে কনসার্ট পণ্ড হওয়ায় সেটা সম্ভব হয়নি। এ বিষয়ে জোহাদ বলেন, কনসার্ট ভালোই হচ্ছিল। ক্রিপটিক ফেইট স্টেজে, হঠাৎ করে ২০-৩০ জনের দল মুক্তিযুদ্ধ জাদুঘরের ফটক ভেঙ্গে ভেতরে ঢুকে যায়। তারপর কী হলো, আপনারা বুঝতেই পারছেন। কনসার্টটি বাতিল হলে গেল। আমরা নেমেসিস, অ্যাভয়েড রাফা শোতে পারফর্ম করতে পারলাম না।

প্রশ্ন রেখে এই মিউজিশিয়ান বলেন, বিগত বেশ কয়েকটা কনসার্টেই একই জিনিসটা হচ্ছে। এরা কারা? এরা কি আসলেই গান শুনতে আসে, নাকি খুবই প্রি-প্ল্যানড একটা অপারেশন চালাচ্ছে শোর বিরুদ্ধে?

ফটক ভেঙ্গে যারা ভেতরে ঢুকে কনসার্ট পণ্ডু করে দিয়েছে, তারা নিজেদের বৈষম্যবিরোধী সৈনিক পরিচয় দেয় বলেও জানান জোহাদ। এ বিষয়ে তিনি ওই পোস্টে লিখেন,আমি শতভাগ নিশ্চিত যে এদের মধ্যে কেউ বৈষম্যবিরোধী সৈনিক না।

বিস্ময় প্রকাশ করে এই শিল্পী লিখেছেন, এটা কী শুরু হলো? ২৫ বছর ধরে গানবাজনা করছি, জীবনে এ রকম কোনো অভিজ্ঞতার মুখোমুখি হইনি। আর এই ২০২৪-এ এসে এসব অভিজ্ঞতা হচ্ছে? সবচেয়ে দুঃখজনক আর হতাশার ব্যাপার হচ্ছে যে যারা এগুলো করছে, করে পার পেয়ে যাচ্ছে। কোনো ধরনের প্রতিকার নেই।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ চেয়ে এই শিল্পী বলেন, সামনে কী হবে জানি না, তবে এটা জানি যে খুব তাড়াতাড়ি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে। আজ কনসার্টে হামলা দিচ্ছে, কাল যেকোনো আয়োজনে হামলা দিতে পারে।

সবশেষে জোহাদ বলেন, বাংলাদেশের জনগণ গানপাগল, আমরা একটা খুব ভালো করে জানি, এই দেশে গান কখনো থামবে না।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন